জালে উঠল দুই মুখ, চার চোখওয়ালা বিচিত্র মাছ!



 ODD বাংলা ডেস্ক: আপনাকে যদি প্রশ্ন করা হয়, মাছের মাথা কয়টা? এই প্রশ্নটাকেই হয়তো অবান্তর মনে হবে আপনার। কিন্তু না, এমন ভাবার কারণ নেই। সমুদ্রে বিচিত্র মতো দেখতে এক এশিয়ান কার্প মাছ ধরা পড়ল জালে। সেই ভিডিও ভাইরাল হতেই নেটিজেনদের মধ্যে কৌতূহল বাড়ছে, এমন মাছ হয়?

যে এশিয়ান কার্পটিকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এতো চর্চা হচ্ছে, সেটির দুইটি মুখ, চারটি চোখ। আর এখানেই কৌতূহলের কারণ। মাছটি এমন বিচিত্র কেন, তা নিয়েও নানা মত ঘুরছে। কিছু অংশ দাবি করেছেন, যে জলাশয় থেকে মাছটি ধরা হয়েছে, সেটি দূষিত হওয়ার কারণে মাছের এই অবস্থা। আবার অন্য একটি অংশের দাবি, এটি মাছের শারীরিক বিকৃতি।


মৎস্য বিজ্ঞানীরা অবশ্য দূষণের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তাদের দাবি, যে জলাশয় থেকে মাছটি ধরা হয়েছে, সেটি যদি দূষিতই হত, তা হলে মাছটি বেচে থাকত না। এক্ষেত্রে তা হয়নি। তাহলে?


বিজ্ঞানীদের দাবি, শারীরিক বিকৃতির কারণেই এমনটা হয়েছে। গত জুনেই রাশিয়ায় এক মৎস্যজীবীর জালে ‘ড্রাগনের’ মতো দেখতে একটি বিচিত্র মাছ ধরা পড়েছিল। সেই মাছের ছবি প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে শোরগোল পড়ে যায়। যদিও পরে জানা যায় যে, যে প্রাণীটি ধরা পড়েছিল, আসলে সেটি রোমান ফেডোরস্টভ মাছ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.