চিয়া সিড কি সবাই খেতে পারে? আগে জেনে নিন এর সাইড এফেক্টগুলি


 

ODD বাংলা ডেস্ক: চিয়া সিড একটি পুষ্টিকর খাবার। জলে ভিজিয়ে রেখে বা সালাদে এটি খেতে পারেন। কিন্তু খাওয়ার আগে জেনে নিন এর সাইড এফেক্টগুলি। 


ডায়াবেটিক এমন একটি রোগ যেটি একবার হলে আর তা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। একগাদা ওষুধ আর ইনসুলিং নিত্য সঙ্গী হয়ে যায়। একটা সময় আর ইনসুলিংও কাজ করে না। তাই ডায়াবেটিক রোগীদের সর্বদা খুবই সাবধানে থাকা জরুরি। সেক্ষেত্রে চিয়া সিডস ডায়েবেটিক রোগীদের জন্য খুবই উপকারী। এটি রোগীদের একটি ভালো পুষ্টি সরবরাহ করেত পারে। এটি প্রয়োজনীয় পুষ্টির একটি ভাল উৎস যা আপনাকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে।


চিয়া সিডে রয়েছে- 

এতে রয়েছে তিনটি ফ্যাটি অ্যাসিড, ফাইবার আর ম্যাগনেসিয়াম। এই সমস্ত পুষ্টি টাইপ 2 ডায়াবেটিসের জটিলতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। একটি সুষম খাদ্যের সাথে নিয়মিত চিয়া বীজ খাওয়া ওজন কমাতেও সাহায্য করতে পারে এবং আমরা সবাই জানি, ওজন কমানো ডায়াবেটিস নিয়ন্ত্রণে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। তদুপরি, চিয়া বীজ প্রদাহ বিরোধী প্রকৃতির, তাই এটি রক্তে অতিরিক্ত পরিমাণে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।


ডায়েটে চিয়া সিড-

এক আউন্স চিয়া বীজে ১০ গ্রাম ফাইবার থাকে, যার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক তাদের বয়স এবং লিঙ্গের উপর নির্ভর করে প্রতিদিন ২২.৪ থেকে ৩৩.৬ গ্রাম ফাইবার গ্রহণ করতে পারে। “কেউ ডায়াবেটিস হলে দিনে দুই টেবিল চামচ বা ২০ গ্রাম চিয়া বীজ খেতেই পারে। জলের বোতলে এক টেবিল চামচ চিয়া বীজ এবং এতে পাতলা করে কাটা লেবুর টুকরো দিন। এবাবে এক ঘণ্টা রেখে দেওয়ার পর এটি পান করুন। ডায়াবেটিস ডায়েটে চিয়া বীজ খাওয়ার  আরেকটি উপায় হল সালাদ। তাজা ফল, শাকসবজি এবং বাদাম যোগ করার পরামর্শ দেওয়া হয়, চিয়া এবং ফ্ল্যাক্সের মতো বীজ ছিটিয়ে সালাদকে ফাইবার সমৃদ্ধ করবে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতেও সাহায্য করবে।


চিয়া সিডের পার্শ্বপ্রতিক্রিয়া-যদিও চিয়া বীজ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একাধিক সুবিধা দেয়, অতিরিক্ত সেবন সমস্যার কারণ হতে পারে। চিয়া বীজের কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি বা হজম সংক্রান্ত সমস্যা সহ লোকেদের প্রভাবিত করতে পারে। যেকোন কিছু, যদি অত্যধিক সেবন করা হয়, তাহলে বিরূপ প্রভাব হতে পারে। তাই, ডায়াবেটিস ব্যবস্থাপনার জন্য প্রস্তাবিত পরিমাণের চেয়ে বেশি চিয়া বীজ খাওয়ার ফলে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যেমন রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেওয়া যাতে ব্যক্তির ইনসুলিনের ডোজ সমন্বয়ের প্রয়োজন হতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.