কন্ট্রোলে থাকবে ব্লাড সুগার, এই ৫ উপায়ে খেয়ে দেখুন লেবু

ODD বাংলা ডেস্ক: লেবুকে স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়, কিন্তু আপনি কি জানেন যে এটি ডায়াবেটিস রোগীদের জন্য কোনো ওষুধের চেয়ে কম নয়। আসুন জেনে নেই কীভাবে এটি সেবন করলে সবচেয়ে বেশি উপকার পাবেন। 
খাবারের আগে লেবু
আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে প্রতিবারই খাওয়ার কিছু সময় আগে লেবু খান। এক গ্লাস জলের সঙ্গে রক সল্ট বা সন্ধক লবন মিশিয়ে পান করুন,  এতে স্বাস্থ্যের উপকার হবে।

খাবারের সঙ্গে লেবু
ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণের একটি কার্যকর উপায় হল প্রতিদিনের খাবারের সাথে লেবু লেবু খাওয়া। বিশেষত, মসুর ডাল, শাকসবজি, আমিষ জাতীয় জিনিস বা যেকোনো ধরনের তরকারির সাথে লাঞ্চ  এবং ডিনারে লেবু মিশিয়ে খেতে হবে।

স্ন্যাকসের সঙ্গে লেবু
যদি আপনি ডায়াবেটিক হয়ে থাকেন, তাহলে স্ন্যাকসের সঙ্গে লেবুর রস ছেঁকে খেতে পারেন, বিশেষ করে চিনেবাদামের সঙ্গে মিশিয়ে খেলে খুব উপকার হয়, এতে সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকবে।

পানীয়ের সঙ্গে লেবু
আমাদের মধ্যে অনেকেই আছেন  যারা সকালের শুরু থেকে সন্ধ্যা পর্যন্ত চা খাই, কিন্তু আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে আপনার উচিত কালো চা বা গ্রিন টি এর সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করা। এতে স্বাস্থ্য ভালো থাকবে। .

সালাডের সঙ্গে লেবু
আমরা প্রায়ই প্রতিদিনের খাবারের সময় সালাড খেয়ে থাকি, শুধু মনে রাখবেন যে এতে লেবুর রস যোগ করতে হবে। লেবুতে উপস্থিত পটাশিয়াম এবং ভিটামিন ডায়াবেটিক রোগীদের উপকার করে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.