পেট ভাল রাখবে আমন্ড- বলছে গবেষণা

ODD বাংলা ডেস্ক: আমন্ড বা কাঠবাদামের উপকারিতা সম্পর্কে আমাদের অজানা নয়। হজমশক্তি উন্নত করার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক সচল রাখতেও সাহায্য করে। এছাড়াও মাইগ্রেনের সমস্যা মেটাতে, ত্বকের যত্নে, হাড় এবং দাঁতের জন্য দারুণ উপকারী এটি। এই বাদামের এমন গুণ রয়েছে যা নানা ভাবে শরীর ভাল রাখতে সাহায্য করে।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে প্রতিদিন আমন্ডখাওয়ার অভ্যাস থাকলে তা ভাল রাখে পেটও। বিউটিরেট-নামক এক ধরনের ফ্যাটি অ্যাসিড উৎপাদিত হয় নিয়মিত আমন্ড খেলে। যা পেট ভাল রাখতে সাহায্য করে।

লন্ডনের কিংস কলেজ-এর গবেষকরা একটি গবেষণা করেছেন। তাতে পেটের স্বাস্থ্যের উপর আমন্ডের প্রভাব নিয়ে গবেষণা করা হয়েছে। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন -নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণা পত্রটি। এই গবেষণাকে অর্থ জুগিয়েছে আমন্ড বোর্ড অফ ক্যালিফোর্নিয়া।

মানব শরীরের পাচনতন্ত্রে একাধিক মাইক্রোবায়োম রয়েছে। যা পোষক পদার্থ শোষণ করতে সাহায্য করে। এই গোটা প্রক্রিয়ার স্বাস্থ্যের উপর প্রভাব থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা এবং পাচনপ্রক্রিয়াও এর উপর নির্ভর করে। কীভাবে এই কাজ হয়, সেটা নিয়ে নানা গবেষণা চলছে। পাশাপাশি, কী ধরনের খাবার খেলে পেটের স্বাস্থ্য ভাল থাকে তাও দেখা হয়েছে।

৮৭ জন ব্যক্তির উপর সমীক্ষা করা হয়েছে। সাধারণত তাঁরা সকলেই প্রয়োজনের তুলনায় ডায়েটারি ফাইবার কম খাচ্ছিলেন এবং অস্বাস্থ্যকর ডায়েটের উপর নির্ভর করছিলেন।

তাঁদের তিন দলে ভাগ করে, একদলকে খোসা-সুদ্ধ আমন্ড অন্য একটি দলকে খোসা ছাড়া আমন্ড খাওয়ানো হয়। আরও একটি দলকে প্রোটিন-মাফিন খাওয়ানো হয়।

পরে দেখা যায়, যাঁরা আমন্ড খেয়েছেন তাঁদের ক্ষেত্রে পেটের স্বাস্থ্য ভাল রয়েছে।   
      
এই বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে আপাতত যা তথ্য় পাওয়া গিয়েছে তাতে পাচন প্রক্রিয়া ভাল রাখতে আমন্ডের উপর ভরসা করাই যেতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.