১১ সেকেন্ডের মধ্যে বৃদ্ধের স্ত্রীকে খুঁজে দিতে কে কে পারেন দেখুন তো

ODD বাংলা ডেস্ক: উপরের ছবিটি একটি জটিল ধাঁধা। শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য এটি একটি ব্রেন টিজার হিসাবে ডিজাইন করা হয়েছে। এই অপটিক্যাল ইলিউশনে দেখা যাচ্ছে একজন বৃদ্ধ ব্যক্তি তার খামার বাড়িতে নিজের স্ত্রীকে খুঁজছেন। এই ছবির চ্যালেঞ্জ এটাই- বৃদ্ধের স্ত্রীকে খুঁজে বের করা।
সাধারণত বেশিরভাগ মানুষ বৃদ্ধকেই দেখতে পাবেন। তিনি দাঁড়িয়ে রয়েছেন। হাজার হাজার মানুষ তার স্ত্রীকে খুঁজতে ব্যস্ত। তবে চ্যালেঞ্জ হলো মাত্র ১১ সেকেন্ডের মধ্যে বৃদ্ধের স্ত্রীকে খুঁজে বের করা। বিষয়টা একেবারেই কঠিন নয়। 

একটু মন দিয়ে দেখলেই বৃদ্ধের স্ত্রীকে দেখতে পাওয়া যাবে। দৃষ্টি বিভ্রম সৃষ্টিকারী ছবিটি একটু মন দিলে দেখলে লুকোন নারীর মুখটি স্পষ্ট হয়ে উঠবে। প্রাথমিক ভাবে কঠিন বলে মনে হলেও যদি ছবিটি উল্টো দিকে কাত করে দেখা যায় তা হলেই এক নারীর মুখ দেখা সম্ভব। আসলে বৃদ্ধের পায়ের কাছে যে ঝোপটি রয়েছে, সেখানেই লুকিয়ে রয়েছে একজন নারীর মুখাবয়ব।

ছবিতে দাবি করা হয়েছে যে যদি কেউ মাত্র ১১ সেকেন্ডের মধ্যে ছবির ভেতরে লুকানো নারীর মুখ সনাক্ত করতে সক্ষম হন তবে তিনি অসাধারণ বুদ্ধিমত্তার অধিকারী। সমীক্ষা বলছে, যতো বেশি কঠিন ধাঁধা নিয়ে মস্তিষ্ক অনুশীলন করে ততো বুদ্ধিমত্তা ক্ষুরধার হয়।

দৃষ্টি বিভ্রম সব সময় আমাদের মস্তিষ্ক কীভাবে কাজ করে সে সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য দেয়। রং, আলো এবং আকারের নির্দিষ্ট সংমিশ্রণ আমাদের মস্তিষ্ককে চাক্ষুষ ভাবে এমন কিছু উপলব্ধি করাতে পারে যা সেখানে নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.