ছোলার সঙ্গে মধু মিশিয়ে খান, মিলবে এই পাঁচটি উপকার, জেনে নিন কী কী



 ODD বাংলা ডেস্ক: এই ছোলার সঙ্গে মধু মিশিয়ে খান। এতে একদিকে যেমন শরীরে সকল ঘাটতি পূরণ হবে তেমনই বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেলে কী কী উপকার মিলবে।


সকালে ছোলা খান অনেকেই। আগের দিন রাতে একটি বাটিতে জল নিয়ে তাতে পরিমাণ মতো ছোলা সারা রাত ভিজিয়ে রাখেন। তারপর সকালে সেই ছোলা খান। এতে মেলে একাধিক উপকার। এবার এই ছোলার সঙ্গে মধু মিশিয়ে খান। এতে একদিকে যেমন শরীরে সকল ঘাটতি পূরণ হবে তেমনই বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেলে কী কী উপকার মিলবে। 


হার্ট ভালো রাখতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। ছোলাতে আছে ফাইবার। আছে ভিটামিন সি, ভিটামিন বি ৬ এবং পটাশিয়াম। এটি খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস পায়। তেমনই ব্লাড প্রেসার থাকে নিয়ন্ত্রণে। দূর হবে হার্ট অ্যাটাকের সমস্যা। 


হজম ক্ষমতা বৃদ্ধিতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এটি খেলে হজম ক্ষমতা উন্নত হয়। সঙ্গে কনস্টিবেশনের মতো সমস্যা থেকে মেলে মুক্তি। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরের জন্য উপকারী। ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেলে শরীরে সকল টক্সিক উপাদান দূর হয়। 


ত্বক উজ্জ্বল করতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এটি নিয়মিত খেলে ব্রণ দূর হবে। তেমনই ত্বক হবে উজ্জ্বল। এই খাবার শরীরের সঙ্গে ত্বকে পুষ্টি জোগায়। 


ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। প্রতিদিন ছোলা খাওয়ার অভ্যেস করলে শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়তে শুরু করে। এতে সোডিয়াম আসে নিয়ন্ত্রণে। তাই সুস্থ থাকতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।


এনার্জি জোগাতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে উপস্থিত পটাশিয়াম ক্লান্তি দূর করে। শরীর থাকে সুস্থ। রোজ সকালে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে শরীর য়েমন সুস্থ থাকবে তেমনই সারাদিন কাজের এনার্জি পাবেন। মেনে চলুন এই বিশেষ টিপস। 


ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। এতে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। তাই রোজ সকালে ছোলার সঙ্গে মধু মিশিয়ে খান। ডায়াবেটিসের মতো কঠিন রোগ থেকে বাঁচতে পারবেন এর গুণে। 


এর সঙ্গে সুস্থ থাকতে রোজ প্রচুর পরিমাণে জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খেলে শরীর সুস্থ থাকবে। তেমনই সবজি সেদ্ধ ও ফল রাখুন তালিকাতে। এতে মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.