Dhanteras 2022: ধনতেরাসে কেনাকাটার শুভ সময় কিন্তু এই কয়েক ঘণ্টা, জেনে নিন



ODD বাংলা ডেস্ক:  চলতি বছর ২৩ অক্টোবর ধনতেরস পালিত হবে। এই তিথিতে ধনদেবতা কুবের ও দেবতাদের বৈদ্য ধন্বন্তরীর পুজো করা হয়। ধনতেরস তিথিটি ধনত্রয়োদশী নামেও পরিচিত। ধনতেরসে সোনা রুপোর কয়েন, অলঙ্কার, বাসন কেনার প্রথা রয়েছে। শাস্ত্র মতে এ দিন সোনা রুপোর অলঙ্কার ও কয়েন কেনা অত্যন্ত শুভ মনে করা হয়। পঞ্জিকা অনুযায়ী এ বার ধনতেরসে সর্বার্থসিদ্ধি যোগ রয়েছে। যার ফলে এই তিথির মাহাত্ম্য বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

জ্যোতিষ পঞ্জিকা অনুযায়ী কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ২২ অক্টোবর, শনিবার সন্ধ্য়া ৬টা ৩ মিনিট থেকে এবং শেষ হবে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টা ৪ মিনিটে। উদয়া তিথি অনুযায়ী ২৩ অক্টোবর ধনতেরস পালিত হবে।

পঞ্জিকা অনুযায়ী ২৩ অক্টোবর সকাল ৬টা ৩২ মিনিট থেকে সর্বার্থ সিদ্ধি যোগ শুরু হবে এবং দুপুর ২টো ৩৩ মিনিটে তা শেষ হবে। বৈদিক জ্যোতিষে সর্বার্থ সিদ্ধি যোগকে অত্যন্ত শুভ মনে করা হয়। এই যোগে সমস্ত সিদ্ধির বাস। পাশাপাশি এই যোগে রাহুকালের কোনও প্রভাব থাকে না। তাই ধনতেরসের কেনাকাটার জন্য এই মুহূর্তটি উত্তম।

শাস্ত্র অনুযায়ী ত্রয়োদশী তিথিতে সমুদ্র মন্থনের ফলে হাতে অমৃত কলস নিয়ে প্রকট হয়েছিলেন ধন্বন্তরী। তাই এই তিথিতে ধন্বন্তরীর পুজো করা হয়। পাশাপাশি ধনতেরসে অফিস বা বাড়িতে কুবের যন্ত্র, শ্রী যন্ত্র প্রতিস্থাপিত করা শুভ। এর প্রভাবে ধন দেবতা কুবের ও ধনদেবীর লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। উল্লেখ্য ধনতেরসে ঝাঁটা ও গোটা ধনে কেনাও শুভ।

ধনতেরসের সন্ধ্যাবেলায় বাড়ির প্রবেশদ্বার ও উঠনে প্রদীপ জ্বালানো উচিত। এর ফলে সুখ-সমৃদ্ধির বাস হয়। পাশাপাশি এই তিথিতে শুভক্ষণে লক্ষ্মী ও কুবেরের পুজো করলে ধন-সম্পত্তি বৃদ্ধি পায় ও পরিবারে উন্নতি হয়।

ধনতেরসের পুজোর শুভক্ষণ

উদয়া তিথির কারণে ২৩ অক্টোবর ধনতেরস পুজো হবে। এ দিন সন্ধ্যা ৫টা ৪৪ মিনিট থেকে ৬টা ৫ মিনিট পর্যন্ত পুজোর শুভ সময় রয়েছে। এই শুভক্ষণে পুজো করলে সুফল পেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.