এই আয়ুর্বেদিক ভেষজগুলি ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধের চেয়ে কম নয়, এগুলি নিয়ন্ত্রণ করে সুগারের মাত্রা



 ODD বাংলা ডেস্ক: আয়ুর্বেদিক চিকিৎসায় আমাদের জন্য অনেক ভেষজ পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকার নিয়ে আসে, আসুন জেনে নিই কীভাবে আমরা এটি সেবন করতে পারি।

 

আমরা অনেক রোগে আধুনিক চিকিৎসার পরিবর্তে আয়ুর্বেদিক ওষুধের আশ্রয় নিই, ডায়াবেটিসও সেই রোগগুলির মধ্যে একটি। আপনি যদি সুগারের রোগী হয়ে থাকেন, তাহলে আপনি অবশ্যই চাইবেন যে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে, বিশেষ করে টাইপ টু ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সুগার কমানোর বিষয়ে সবসময় উদ্বেগ থাকে, কারণ এটি না করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে এবং কিডনি রোগ দেখা দেবে। আয়ুর্বেদিক চিকিৎসায় আমাদের জন্য অনেক ভেষজ পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকার নিয়ে আসে, আসুন জেনে নিই কীভাবে আমরা এটি সেবন করতে পারি।


ডায়াবেটিস রোগীদের এই সবজি খাওয়া উচিত

১)  নিম, তুলসী এবং গিলয়

নিম, তুলসী ও গিলো মিশিয়ে ঔষধি গুণে সমৃদ্ধ একটি রস তৈরি হবে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। এর পাশাপাশি এই জুসের সাহায্যে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ানো যায়। যদিও এই তিনটি আলাদাভাবে পান করার উপকারিতা রয়েছে, তবে তাদের সংমিশ্রণ কোনও সুপারফুডের চেয়ে কম নয়।


২) আকন্দন্দ পাতা

আকন্দ পাতা খুব উপকারী, রোদে শুকিয়ে মিক্সারে পিষে পাউডার বানিয়ে প্রতিদিন প্রায় ১০ মিলি জলে মিশিয়ে পান করুন। এছাড়া রাতে ঘুমানোর সময় এর পাতা তলায় রেখে মোজা পরে সকালে খুলে ফেলুন। এতে করে রক্তে শর্করার মাত্রা কমে যাবে।


৩) পেঁয়াজ

পেঁয়াজ আমাদের রান্নাঘরে পাওয়া একটি সাধারণ সবজি, যা ছাড়া অনেক রেসিপির স্বাদ নষ্ট হয়ে যায়। যদি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা হয়, তাহলে আজ থেকেই পেঁয়াজের রস পান করা শুরু করুন। এটি গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে কারণ এই সবজিটির গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে, যার কারণে এর হজম প্রক্রিয়া ধীরগতিতে থাকে, যার কারণে রক্তের সরবরাহে কম গতিতে চিনি বের হয়।


৪) আমলা

আমলা পাউডার ডায়াবেটিস রোগীদের জন্য কোনও ওষুধের চেয়ে কম নয়, এটি বিপাক বাড়াতে সাহায্য করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আমলায় উপস্থিত পুষ্টি উপাদান ইনসুলিন শোষণে সাহায্য করে। এই পাউডার তৈরি করতে, কয়েক দিন রোদে শুকিয়ে নিন, তারপর একটি মিক্সার গ্রাইন্ডারে পিষে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.