আজ মা তারার আবির্ভাব দিবস, জানেন কেন আজ তাঁকে পশ্চিম দিকে মুখ করে বসানো হয়

ODD বাংলা ডেস্ক: আজ শনিবার, মা তারার আবির্ভাব দিবস । শুক্ল চতুর্দশী তিথিতে মা তারার আবির্ভাব হয়েছিল। সেই তিথি মেনে আজ মা তারাকে মূল মন্দির থেকে বের করে নিয়ে এসে, মন্দিরের সামনে নাট মন্দিরে বসানো হয়। দিনভর সেখানে থাকার পর সন্ধ্যায় ফের মা তারাকে মূল মন্দিরে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়।

কথিত আছে দ্বারকা নদী দিয়ে বাণিজ্য করতে যাওয়ার সময় একদা চন্ডীপুরে নোংর করেছিলেন বণিক জয় দত্ত। সেই সময় সাপের কামড়ে তাঁর পুত্রের মৃত্যু হয়। বণিকের ভৃত্যরা রান্না করার জন্য একটি কাটা শোল মাছ পুকুরের জলে ধুতে গিয়ে দেখেন মাছটি জীবিত হয়ে জলে চলে যায়। বিষয়টি বণিককে জানালে বণিক তাঁর মৃত ছেলেকে সেই পুকুরের জলে স্নান করান। তখন তাঁর মৃত ছেলে ‘জয় তারা, জয় তারা’ ধ্বনি উচ্চারণ করে জীবিত হয়ে ওঠেন।

অলৌকিক এই ঘটনার রাতেই স্বপ্নে মা তারার দর্শন পান বণিক জয় দত্ত। সেই দিন ছিল শুক্ল চতুর্দশী। সেই দিনই তিনি একদা চন্ডীপুর বর্তমানে তারাপীঠে মা তারার পুজো শুরু করেন। সেই সময়কাল থেকেই শুক্লা চতুর্দশীর দিনটিকে মা তারার আবির্ভাব দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। বহু পুর্ন্যার্থী এদিন তারাপীঠে আসেন। বছরের এই একটি দিনে সাধারন মানুষ মা তারার পাদস্পর্শ করে পুজো দিতে পারেন।

জানেন কেন মা তারা আজ পশ্চিমমুখী?-কথিত আছে, তারা মায়ের বোন মৌলাক্ষাদেবী, ঝাড়খণ্ড রাজ্যের মলুটিতে অধিষ্ঠান করেন। এই শুক্ল চতুর্দশীতেই মুখোমুখি বসে কথা বলেন দুই বোন। যেহেতু মলুটি তারাপীঠের পশ্চিমে, সেই কারণে এই দিনটিতে তারা মাকে পশ্চিম দিকে মুখ করে বসানো হয়। এই পশ্চিম দিকেই শ্মশান। এই একটি দিনে মাকে ওই দিকে মুখ করে বসানো হয়ে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.