দশমীর ঠিক ২১ দিন পরেই কেন হয় দীপাবলি? নেপথ্যে রয়েছে এক পৌরাণিক কাহিনি

 

ODD বাংলা ডেস্ক: ২৪ অক্টোবর পালিত হয়েছে বিজয়া দশমী। বাঙালিরা যেদিন দুর্গাপুজোর পর বিজয়া দশমী পালন করেন, অবাঙালি সম্প্রদায়ের কাছে সেই দিনটি হল দশেরা। মনে করা হয় দশেরাতেই রাবণ বধ করেছিলেন শ্রীরামচন্দ্র। বিজয়া দশমী বিজয়া কথাটি এসেছে রাবণকে পরাজিত করে জয়লাভ থেকে বলেও মনে করেন অনেকে।

কখনও ভেবে দেখেছেন কি, প্রতি বছর বিজয়া দশমীর সঙ্গে দীপাবলির ঠিক ২১ দিনের পার্থক্য কেন থাকে? কেন প্রতি বছর বিজয়া দশমী বা দশেরার ঠিক ২১ দিন পরেই পালন করা হয় দীপাবলি। আসলে শারদীয়া দুর্গাপুজোর মতো দীপাবলির উত্‍সও জড়িয়ে আছে রামায়ণের কাহিনিতে। লংকা জয় করতে যাওয়ার আগে শ্রীরাম অকাল বোধন করে দুর্গাপুজো করেছিলেন। তার থেকেই যেমন প্রচলন হয় শরত্‍কালের দুর্গাপুজোর, তেমনই রামের ঘরে ফেরার উত্‍সব হল দীপাবলি।

প্রচণ্ড যুদ্ধের পর দশমীতে রাবণ বধ করে সীতাকে নিয়ে অযোধ্যায় ফিরতে ঠিক ২১ দিন সময় লেগেছিল রাম লক্ষ্মণের। রাম, সীতা ও লক্ষ্মণ যেদিন অযোধ্যায় ফিরে আসোন, সেদিন তাঁদের স্বাগত জানাতে প্রদীপ দিয়ে সাজানো হয় গোটা অযোধ্যা নগরী। সেই কারণেই বিজয়া দশমীর ঠিক ২১ দিন পর পালিত হয় দীপাবলি এর সেদিন প্রদীপের আলোয় সেজে ওঠে পুরো দেশ।

উল্লেখযোগ্য বিষয় হল Google Map-এও শ্রীলঙ্কা থেকে অযোধ্যায় ফিরতে ঠিক ২০ দিন সময় লাগে বলে দেখানো হয়। পুষ্পক রথে করে প্রথমে লংকা থেকে সমুদ্রের এপারে এসেছিলেন রাম, লক্ষ্মণ, সীতা। তারপর সেখান থেকে পায়ে হেঁটে অযোধ্যা ফেরেন তাঁরা। সাড়ে কুড়ি দিন পর একুশ দিনের দিন সন্ধেবেলা তাঁরা অযোধ্যায় প্রবেশ করেন। পুরো ৪৯১ ঘণ্টা সময় লেগেছিল তাঁদের। আর আজকের দিনেও Google Map ঠিক এই পথ পায়ে হেঁটে পেরোতে ঠিক ২১ দিন সময়ই দেখায়।

আপনি নিজেও আপনার স্মার্টফোনে এই বিষয়টি পরীক্ষা করে দেখতে পারেন। Google Map-এ গিয়ে Start Destination এ লিখুন শ্রীলঙ্কা, আর End Destination এ লিখুন অযোধ্যা। এর পর পায়ে হেঁটে যাওয়ার আইকনে ক্লিক করুন। এই পথের মোট দূরত্ব দেখাবে ৩১২৭ কিলোমিটার এবং যা পার হতে সময় লাগবে গুগল ম্যাপ অনুসারে ৪৯১ ঘণ্টা বা ২০ দিন ১১ ঘণ্টা। অর্থাত্‍ প্রাচীন কাল থেকে চলে আসা এই বিশ্বাসকে মান্যতা দিয়েছে Google Map-ও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.