ধনতেরাসের দিন যমের পুজো করা হয় কেন, এর নেপথ্যে রয়েছে এক কাহিনি

ODD বাংলা ডেস্ক:  ধনতেরাসের পুজোর চল বাঙালিদের মধ্যে না থাকলেও, এখন কিন্তু বাঙালিরাও পুরোদমে ধনতেরাসের উৎসবে মেতে ওঠেন। কিন্তু জানেন কি এই ধনতেরাসে যমের পুজো করা হয়। 

কিন্তু ধনতেরাসের দিন হঠাৎ যমরাজের পুজো করা হয় কেন? একাধিক প্রাচীন বই ঘেঁটে একটি ঘটনার সন্ধান পাওয়া যায়। জানা যায়, এদেশে হীমা নামে এক রাজা ছিলেন। তাঁর পুত্র সন্তান জন্ম নেওয়ার পর জ্যোতিষীরা রাজাকে সাবধান করে বলেছিলেন এ ছেলের যেদিন বিয়ে হবে, তার ঠিক চারদিন পরেই তার মৃত্যু হবে। একথা শুনে রাজা এতটাই ভয় পেয়ে গিয়েছিলেন যে ছেলে বড় হওয়ার পর তাঁকে কোনও মেয়ের সামনেই আসতেই দিতেন না। কিন্তু ঘটনা চক্রে রাজপুত্র একদিন এক রাজকন্যার দেখা পান। প্রথম দেখাতেই প্রেম, তারপরে বিয়ে।

বিয়ের দিন রাজার মুখে সব শুনে সেই রাজকন্যাও বেজায় ভয় পেয়ে গেলেন। কিন্তু একই সঙ্গে নিজেকে কথা দিলেন, যে করেই হোক তাঁর স্বামীর প্রাণ বাঁচাবেই। বিয়ের চতুর্থ দিন রাত্রি বেলা বাড়ির সদর দরজার সামনে রাজকন্যা তাঁর সমস্ত গয়না খুলে রেখে তার চারিদিকে প্রদীপ জ্বালিয়ে দিলেন। সেই সঙ্গে রাজপুত্রকে তাঁর সঙ্গে জাগিয়ে রাখলেন। মাঝরাতে সাপের বেশ ধারণ করে যমরাজ প্রাসাদের সদর দরজার সামনে আসতেই সোনার গয়নার ঝলকানিতে তাঁর চোখ ধাঁদিয়ে যায়, যার ফলে সে কিছু দেখতে না পেয়ে প্রাসাদে না ঢুকেই ফিরে যান। রাজকন্যার এই প্রয়াসে বেঁচে যায় রাজপুত্রের প্রাণ। 

যে রাতে এই ঘটনাটি ঘটেছিল, সেই দিনটি ছিল অশ্বিন মাসের ত্রয়োদশতম দিন, তার ওপর কৃষ্ণপক্ষ। সেই থেকেই এমন বিশ্বাস যে আশ্বিন মাসের এই ত্রয়োদশতম দিনে, কৃষ্ণপক্ষে যমরাজের পুজো করলে আকস্মিক মৃত্যুর হাত থেকে রক্ষা পাওয়া যায়। প্রসঙ্গত, পরবর্তীকালে এই বিশেষ দিনটিই ধনত্রয়োদশী বা ধনতেরাস নামে পরিচিত হয় সারা দেশে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.