দীপাবলিতে প্রদীপ জ্বালানো হয় কেন, জানেন

ODD বাংলা ডেস্ক: দীপাবলি মানেই আলোর উৎসব, যাকে কেন্দ্র করে গোটা দেশ আলোয় সেজে ওঠে৷ প্রত্যেকটি ঘর সেজে ওঠে প্রদীপের আলোয়৷ দীপালির সময় ঘরে ঘরে মোমবাতি, প্রদীপ, জ্বালানোর পিছনে রয়েছে একটি গল্প ৷ সেই প্রচলিত গল্পকে মেনেই এখনও এই আলোর উৎসবে সেজে ওঠে গোটা দেশ-বিদেশ ৷

রামায়ণ অনুযায়ী, যখন ১৪ বছর বনবাসের পর রাম, সীতা ও লক্ষণকে সঙ্গে নিয়ে অযোধ্যা ফিরে এসেছিলেন। মানুষ প্রদীপ জ্বালানোর মাধ্যমে তাদের রাজার প্রত্যাবর্তন উদযাপন করেছিলেন। এইভাবেই, দীপাবলিতে প্রদীপ জ্বালানোর ঐতিহ্য প্রচলিত হয়ে আসছে। ভারতের দক্ষিণ অংশের মানুষ কুখ্যাত দৈত্য, নারকাসুরের ওপর দেবী দুর্গার বিজয়কে উদযাপন করে। অত:পর, নরকা চতুর্দশীর দিনে দক্ষিণ ভারতের মানুষেরা অশুভের ওপর শুভ, অন্ধকার উপর আলোর জয়জয়কারকে চিহ্নিত করতে প্রদীপ জ্বালান।

দীপাবলি যেহেতু অমাবস্যার রাতে পালন করা হয় তাই চারদিকে নিকষ অন্ধকার থাকে আর এই অন্ধকার থেকে মুক্তি পেতে মানুষ সর্বত্র প্রদীপ জ্বালিয়ে আলোকিত করে রাখে। বিশ্বাস করা হয়, নিকষ অন্ধকারেই অশুভ আত্মা ও অশুভ শক্তি সক্রিয় হয়ে ওঠে। তাই এই অশুভ শক্তিকে দুর্বল করতে ঘরের প্রতিটি কোণে বাতি বা প্রদীপ জ্বালানো হয়ে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.