ফ্যাড ডায়েটে ১০দিনে ১০ কেজি কমবে? ওজন কমানোর জন্য বিশেষজ্ঞদের এই উপায়ে নেই কোনও পার্শ্ব প্রতিক্রিয়া

 


ODD বাংলা ডেস্ক: শারীরিক ক্রিয়াকলাপ ছাড়াও, ভর কমাতে ডায়েটেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, স্থূলতা কমাতে হলে ব্যায়াম যেমন জরুরি তেমনি ডায়েট নেওয়াও জরুরি। প্রায়শই দেখা যায় মানুষ পরিশ্রম করে কিন্তু খাবার-দাবারে মনোযোগ দেয় না, যার কারণে তারা কোনো উপকার পায় না।


প্রায়শই দেখা গেছে যে মানুষ ঘণ্টার পর ঘণ্টা জিমে সময় কাটান। ঘাম ঝরান। ওজন কমাতে সব ধরনের ডায়েট অনুসরণ করেন। কখনো কখনো এগুলোরও ফল পাওয়া যায় না। অবশ্য ওজন কমাতে অনেক পরিশ্রম করতে হয়, কিন্তু বাস্তবে এটা একটু স্মার্ট ওয়ার্ক। মানে একটু পরিশ্রমেই যদি পান ভালো রেজাল্ট, তাহলে আপনাকে আর পায় কে। 


শারীরিক ক্রিয়াকলাপ ছাড়াও, ভর কমাতে ডায়েটেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, স্থূলতা কমাতে হলে ব্যায়াম যেমন জরুরি তেমনি ডায়েট নেওয়াও জরুরি। প্রায়শই দেখা যায় মানুষ পরিশ্রম করে কিন্তু খাবার-দাবারে মনোযোগ দেয় না, যার কারণে তারা কোনো উপকার পায় না।


ওজন কমানোর প্রশিক্ষক ডাঃ স্নেহালের মতে, ওজন কমানোর জন্য আপনি কী খাচ্ছেন আর কী খাচ্ছেন না সেদিকে খেয়াল রাখতে হবে। খাবার সম্পূর্ণ ত্যাগ করা যেমন অন্যায় তেমনি প্রচুর খাওয়াও অন্যায়। আসলে, আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তবে আপনার খাদ্যের সম্পূর্ণ যত্ন নেওয়া উচিত। ওজন কমানোর জন্য অনেক ধরণের ডায়েট রয়েছে তবে আপনার জানা উচিত কী গ্রহণ করা উচিত এবং কোনটি এড়ানো উচিত।


ফ্যাড ডায়েট এড়িয়ে চলুন


চিকিত্সকের মতে, আপনি যদি ওজন হ্রাস করেন এবং দ্রুত ফলাফল চান তবে আপনার ফ্যাড ডায়েট এড়ানো উচিত। আসলে, আপনি যদি এই জাতীয় ডায়েট অনুসরণ করেন তবে দীর্ঘমেয়াদে আপনার ওজন হ্রাস নাও হতে পারে। এই ধরনের ডায়েট অস্বাস্থ্যকর এবং কিছু আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


ধারাবাহিকভাবে ডায়েট অনুসরণ না করা


আপনি যদি একটি নতুন ডায়েট অনুসরণ করেন এবং আপনি মনে করেন যে আপনি ৩০ দিনের জন্যও এটি অনুসরণ করতে পারবেন না, তাহলে এটি একটি ফ্যাড ডায়েট। পরিবর্তে, আপনি দীর্ঘ সময় ধরে আরামে খেতে পারেন এমন বিভিন্ন ধরণের খাবার বেছে নিন।


দ্রুত ওজন কমবে


যখন ওজন কমানোর কথা আসে, তখন আপনাকে সবসময় মনে রাখতে হবে যে কোনো প্রতিকারই আপনাকে দ্রুত ওজন কমাতে পারবে না। অনেক সময় দাবি করা হয় যে আপনি ১০ দিনে ১০ কেজি ওজন কমাতে পারেন, আসলে, এই ধরনের প্রতিশ্রুতি শুধুমাত্র ফ্যাড ডায়েট সম্পর্কে করা হয়।


সব ধরনের খাবার বাদ দেওয়া


খাদ্য থেকে সমস্ত কার্বোহাইড্রেট বা চর্বি বাদ দেওয়া বুদ্ধিমানের কাজ নয়। শরীরের তাদের প্রয়োজন। পরিবর্তে, আপনাকে আপনার খাদ্য থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিতে হবে। মনে রাখবেন যে আপনার শরীরের এখনও সঠিকভাবে কাজ করতে এবং সক্রিয় থাকার জন্য স্বাস্থ্যকর চর্বি এবং জটিল কার্বোহাইড্রেটের প্রয়োজন।


অনেকেই মনে করেন ওজন কমাতে প্রতিটি নিয়ম মেনে চলা প্রয়োজন, তা সঠিক হোক বা ভুল। উল্লেখ্য যে এটি সত্য নয়। অনেকে ফ্যাড ডায়েট চেষ্টা করেন কিন্তু সফল হন না। মনে রাখবেন Keto, Military, Paleo, Atkins, এই সব ডায়েট সঠিক নিয়ম না বুঝলে কাজ করবে না।


তাই ওজন কমাতে কি করতে হবে


কয়েক সপ্তাহের জন্য কোন ধরনের কঠিন ডায়েট অনুসরণ করার সত্যিই কোন মানে নেই। এটি আপনার জীবনকে কঠিন করে তোলে এবং তারপরে একবার আপনি এটি নেওয়া বন্ধ করলে, সমস্ত ওজন আবার ফিরে আসে। পরিবর্তে আপনার জন্য সহজ এবং সুবিধাজনক খাবারের জন্য যান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.