দুর্ঘটনায় খসে যাওয়া লিঙ্গ হাতে লাগিয়ে দিলেন চিকিৎসকেরা! তারপর...

ODD বাংলা ডেস্ক: বছর বারো আগে পুরুষাঙ্গ হারিয়েছিলেন এক বিরল রক্তজনিত রোগের কারণে। তবে বছর ৪৭ এর ম্যাকলম ম্যাকডোনাল্ড এখন বেজায় খুশি! তার পুরুষাঙ্গ ফিরে পেয়েছেন বলে কথা! ভাবছেন এ আবার কী করে সম্ভব?
২০১০ সালে ইংল্যান্ডের নরফোকের বাসিন্দা ম্যাকলমের পুরুষাঙ্গ এক দুর্ঘটনায় শরীর থেকে পড়ে যায়। ছ’ বছর আগে জটিল অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসকেরা তার শরীরে কৃত্রিম পুরুষাঙ্গ বসিয়েছিলেন। তবে দু’ পায়ের মাঝে নয়, ম্যাকলমের পুরুষাঙ্গ নাকি বসানো হয়েছিল তার হাতে! অস্ত্রোপচারের সময় চিকিৎসকেরা সঠিক স্থানে পুরুষাঙ্গটি বসানোর প্রবল চেষ্টা করেছিলেন কিন্তু তার রক্তে অক্সিজেনের অভাব থাকার কারণে এমনটা সম্ভব হয়নি।

ম্যাকলমের জীবনের এই অভিনব কাহিনি অবলম্বনে তৈরি করা হয়েছে ‘দি ম্যান হুইথ আ পেনিস অন হিস আর্ম’ নামে এক তথ্যচিত্র। সেখানে ম্যাকলমে নিজের সঙ্গে ঘটে যাওয়া নানা বিরল অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, হাতে পুরুষাঙ্গ থাকার কারণে তাকে নিয়ে বেশির ভাগ সময়ই ঠাট্টা তামাশা করা হয়। তবে তাতে এখন আর তার দুঃখ হয় না। তিনি বুঝেছেন, হাতে পুরুষাঙ্গ থাকাটা কোনো স্বাভাবিক ঘটনা নয়। লোকে তো আর রোজ রোজ এই দৃশ্য দেখতে পান না। তাই জনসাধারণের কাছ থেকে এমন প্রতিক্রিয়া আশাটাই স্বাভাবিক।

এই বছরের শুরুর দিকে আরো এক বার অস্ত্রোপচার হয় ম্যাকলামের শরীরে। বছর ছয় আগে সেই কাজটি করা সম্ভব হয়নি চিকিৎসকরা সেই কাজই এবার করেছেন সফল ভাবে। হাত থেকে খুলে নিয়ে ম্যাকলামের পুরুষাঙ্গটি পুনরায় স্থাপন করা হয়েছে তার শ্রোণিদেশে। ন’ঘণ্টার দীর্ঘ অস্ত্রোপচারের পর সঠিক স্থানে নিজের পুরুষাঙ্গটি দেখতে পেয়ে আপ্লুত ম্যাকলাম।

হাত থেকে স্নায়ু এবং রক্তনালিকাগুলো সংগ্রহ করে শ্রোণি অঞ্চলে প্রতিস্থাপন করা হয় যাতে পুরুষাঙ্গটি সঠিক ভাবে কাজ করতে পারে। এখন থেকে তিনি স্বাভাবিক ভাবে প্রস্রাব করতে পারবেন। যৌন মিলনেও এখন আর কোনো বাঁধা থাকবে না! চিকিৎসকদের সাহায্যে তার পুরুষাঙ্গটির দৈর্ঘ্য বাড়িয়েছেন ম্যাকলম। ছ’ ইঞ্চির লম্বা পুরুষাঙ্গটি পেয়ে বেজায় খুশি ম্যাকলাম। নিজের মনের মতো পুরুষাঙ্গ পাওয়া কি আর চারটি খানি কথা। ক’ জনের এমন সৌভাগ্য হয় বলুন তো?

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.