শুরু হল দিন গোনা, পরের বছর দুর্গাপুজো কবে, জেনে নিন

ODD বাংলা ডেস্ক: এই বছর অক্টোবরের গোড়াতেই ছিল দুর্গাপুজো। এই মাসের মধ্যেই কালীপুজোও মিটে যাবে। তাই পুজোর প্রস্তুতির জন্য সাজো সাজ রবও শুরু হয়ে গিয়েছিল অগাস্ট মাস থেকেই। আগামী বছর কিন্তু এমনটা হবে না। সামনের বছরের পুজো অক্টোবরের শেষে। তাই ২০২৩-এর পুজোয় হালকা শীত শীত ভাবও থাকতে পারো। আর কালীপুজো গিয়ে ঠেকবে সেই নভেম্বর মাসে।

আগামী বছর মহালয়া ১৪ অক্টোবর, শনিবার। পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হবে সেদিন। পরের দিন ১৫ অক্টোবর দেবীপক্ষের প্রতিপদ তিথি। শারদীয়া নবরাত্রি যাঁরা পালন করেন, তাঁদের সেদিন থেকেই পুজো শুরু।

২০২৩-এর দুর্গাপুজোর নির্ঘণ্ট

* মহাষষ্ঠী পালিত হবে ২০ অক্টোবর, শুক্রবার।
* মহাসপ্তমী পালিত হবে ২১ অক্টোবর, শনিবার
* মহাঅষ্টমী ২২ অক্টোবর, রবিবার।
* মহানবমী পালিত হবে ২৩ অক্টোবর, সোমবার।
* বিজয়া দশমী পালিত হবে ২৪ অক্টোবর, মঙ্গলবার।

আগামী বছর মহাসপ্তমী শনিবার পড়ায় ২০২৩-এ দেবীর আগমন হবে ঘোটক অর্থাত্‍ ঘোড়ায়। শাস্ত্র অনুসারে এর ফল "ছত্র ভঙ্গ স্তুরঙ্গমে" অর্থাৎ সামাজিক, রাজনৈতিক ও সামরিক অস্থিরতা বৃদ্ধি পায়। এর ফলে রাজায়-রাজায় বা রাষ্ট্রে-রাষ্ট্রে যুদ্ধ সূচিত হয়। সামাজিক ও রাজনৈতিকস্তরে ধ্বংস ও অস্থিরতা বিরাজ করে। এক কথায় 'ছত্রভঙ্গম'।

আবার আগামী বছর বিজয়া দশমী মঙ্গলবার পড়ায় ২০২৩-এ দেবীর গমনও হবে ঘোটক বা ঘোড়াতেই। আগামী বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হওয়ায় তা অত্যন্ত অশুভ ইঙ্গিতবাহী বলে আশঙ্কা করা হচ্ছে।

২০২৩-এ কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ২৮ অক্টোবর শনিবার। কালীপুজো ও দীপাবলি পালিত হবে ১২ নভেম্বর রবিবারে। তার দু-দিন পরে ১৪ নভেম্বর মঙ্গলবার ভাইফোঁটা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.