খাবারে নুন কম খাওয়া কি সত্যিই শরীরের জন্য উপকারী? কী বলছেন বিশেষজ্ঞরা, জেনে নিন



 ODD বাংলা ডেস্ক: অনেকের জন্য ডায়েট মেনে চলা ভালো, আবার অনেকের জন্য এই ডায়েটই ক্ষতি করতে পারে। যারা উচ্চ রক্তচাপ বা কিডনি রোগ বা অনুরূপ কোনো রোগে ভুগছেন তাদের জন্য কম সোডিয়াম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাহলে জেনে নেওয়া যাক কম নুন খাওয়া ভালো নাকি ক্ষতিকর।


সুস্থ থাকার জন্য, আমাদের সকলের জন্য একটি সুষম খাদ্য গ্রহণ করা গুরুত্বপূর্ণ, যাতে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য অনেক পুষ্টি রয়েছে। এই পুষ্টির কোনো অভাব ক্ষতির কারণ হতে পারে। সেজন্য খাদ্যে পুষ্টি সমৃদ্ধ হওয়া জরুরি। তবে অনেক চিকিৎসকই খাবারে সোডিয়ামের পরিমাণ কম রাখার পরামর্শ দেন।


লবণ সবচেয়ে সুস্বাদু খাবারের লাইফলাইন হিসেবে বিবেচিত হয়। কিন্তু পরিমিত লবণ খাবারের স্বাদ বাড়ায়। অতিরিক্ত নুন যেখন খাবার বিস্বাদ করে দেয়। তেমনই কম নুন যুক্ত খাবার খুব একটা সুস্বাদু হয় না। খাবারে সঠিক পরিমাণে লবণ দেওয়াই রাঁধুনীর সবথেকে বড় গুণ। কিন্তু যে পরিমাণ লবণ ব্যবহার করা হয়, তা আপনার শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। কম নুন খেলেই বা কি হয়, তা জানা জরুরি। 


অনেকের জন্য ডায়েট মেনে চলা ভালো, আবার অনেকের জন্য এই ডায়েটই ক্ষতি করতে পারে। যারা উচ্চ রক্তচাপ বা কিডনি রোগ বা অনুরূপ কোনো রোগে ভুগছেন তাদের জন্য কম সোডিয়াম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাহলে জেনে নেওয়া যাক কম নুন খাওয়া ভালো নাকি ক্ষতিকর।


নুন কম খাওয়ার উপকারিতা

কম নুন খাওয়া উচ্চ রক্তচাপের কারণে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। আপনি যখন কম নুন খান, এটি রক্তচাপের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকিও কমায়।


যারা কিডনি রোগে ভুগছেন তাদের জন্য এটি ভালো। আপনার কিডনি ফিল্টার হিসাবে কাজ করে, এবং যদি তারা সঠিকভাবে কাজ না করে, তাহলে এটি শরীরে সোডিয়ামের মাত্রা বাড়াতে পারে, যা মারাত্মক হতে পারে।


যারা লিভারের রোগে ভুগছেন তাদেরও কম লবণ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ পেটে বেশি পরিমাণে লবণ লিভারের রোগে ক্ষতির কারণ হতে পারে।


কম নুন খাওয়ার অসুবিধা

আপনি যদি খাবারে নুন কম খান, তাহলে তা আপনার খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়া খাবারে নুন কম খান, তাহলে তা আপনার ক্ষতিও করতে পারে। খারাপ কোলেস্টেরল বৃদ্ধির সাথে সাথে ভবিষ্যতে হৃদরোগের ঝুঁকি বাড়তে শুরু করে।

কম নুন খাওয়া হার্ট ফেইলিউরের ঝুঁকি বাড়ায়। আপনি যখন খাবারে নুন কম খান, তখন তা আপনার শরীরের রক্ত প্রবাহকে প্রভাবিত করে, যার ফলে হার্ট ফেইলিওর হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.