খালি পেটে ভুলেও এই কাজগুলো করবেন না, অজান্তে হচ্ছে মারাত্মক ক্ষতি, দেখা দিতে পারে কঠিন রোগ



 ODD বাংলা ডেস্ক:  রইল কয়টি ভুলের হদিশ। খালি পেটে ভুলেও এই কাজগুলো করবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি। অজান্তে শরীর বাসা বাঁধতে পারে কঠিন রোগ। 


শরীর সুস্থ ও রোগ মুক্ত রাখতে বিশেষজ্ঞরা সব সময় সঠিক খাদ্যগ্রহণের পরমার্শ দিয়ে থাকেন। সঠিক সময় খাবার খাওয়া, পুষ্টিকর খাদ্যগ্রহণ, নিয়মিত এক্সারসাইজ ও চিন্তা মুক্ত জীবন আপনার সুস্বাস্থ্য বজায় রাখবে। তবে, শরীর সুস্থ রাখতে শুধু পুষ্টিকর খাবার খেলেই হল না। আমাদের ছোট ছোট ভুলে বাড়তে পারে জটিলতা। আজ রইল কয়টি ভুলের হদিশ। খালি পেটে ভুলেও এই কাজগুলো করবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি। অজান্তে শরীর বাসা বাঁধতে পারে কঠিন রোগ। 


খালি পেটে ব্যথার ওষুধ ভুলেও খাবেন না। যে কোনও ব্যথার ওষুধ খালি পেটে খেলে শরীর মারাত্মক ক্ষতি হয়। সুস্থ থাকতে ভরা পেটে ব্যথার ওষুধ খান। 


খালি পেটে মদ্যপান করতে নেই। এমনিতেই, অ্যালকোহল আমাদের শরীরে মারাত্মক ক্ষতি করে। তারপর খালি পেটে মদ্যপান করলে বদহজম, অ্যাসিডিচির মতো সমস্যা বাড়তে থাকে। হার্ট ও লিভারে খারাপ প্রভাব পড়ে। সঙ্গে কিডনির সমস্যা তো আছেই। 


সকালে শরীরচর্চা করে থাকেন অনেকে। আবার অনেকে সময়ের অভাবে খাবার খাওয়ার সময় পান না। ফলে খালি পেটে শরীর চর্চা করেন। এই করতে গিয়ে দেখি দেয় কঠিন রোগ। পেট খালি থাকলে শরীর এনার্জিও কম থাকে। এই অবস্থায় এক্সারসাইজ করলে তা শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই এই ভুল আর নয়। 


খালি পেটে কফি খাবেন না। অনেকেই দিন শিরু করেন কফি দিয়ে। এতে গ্যাস, অম্বল ও হজমের সমসঅযা দেখা দেয়। এবার থেকে ঘুম থেকে উঠে ১ গ্লাস জল খান। সম্ভব হলে খেতে পারেন ডিটক্স ওয়াটার। এতে শরীরের সকল টক্সিন দূর হবে। ফলে যেমন বাড়তি মেদ কমবে তেমনই শরীর থাকবে রোগ মুক্ত। 


শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত জল পান করা। শরীরে জলের অভাব ঘটলে দেখা দিতে পারেন নানা জটিলতা। ডিহাইড্রেশন থেকে হজমের সমস্যা মতো নানান জটিলতা দেখা দিতে পারে। তেমনই শরীরে জলের অভাব ঘটলে হতে পারে কঠিন রোগ। এ কারণে বিশেষজ্ঞরা দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে, একেবারে নয়, সারা দিন অল্প অল্প করে জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে সঠিক ও পুষ্টিকর খাবার খান। এছাড়া খালি পেটে ভুলেও এই কাজগুলো করবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.