লেবু - চিনি বাড়িতে থাকা জিনিসগুলি দিয়ে ফেসপ্যাক ও টোনার তৈরি করুন, রইল পাঁচটি টিপস



 ODD বাংলা ডেস্ক: চিনি থেকে লেবু  বাড়িতে থাকা এই জিনিসগুলি দিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক অথবা টোনার। দিওয়ালির আগে  থেকে শুরু করলে শীতকালেও ত্বক থাকবে সুন্দর আর আকর্ষণীয়।


সামনেই দিওয়ালির উৎসব। তাছাড়াও শীত প্রায় দরজার সামনে। শীত মানেই রুক্ষ ত্বক। কিন্তু এখন থেকে ত্বকের যত্ন নিলে প্রবল শীতেও কোনও সমস্যা হবে না। তাই এখন থেকেই এই পাঁচটা ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া শুরু করতে পারেন। কিছু সাধারণ গৃহস্থালির প্রধান জিনিসগুলি ব্যবহার করে এবং আপনার দৈনন্দিন পদ্ধতিতে কিছু ছোটখাটো সমন্বয় করে, আপনি উজ্জ্বল ত্বক পেতে পারেন। যত তাড়াতাড়ি আপনি এই ঘরোয়া চিকিত্সাগুলি ব্যবহার করা শুরু করবেন, আপনার ত্বককে রক্ষা করা এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি কমানো তত সহজ হবে।


১. চিনির স্ক্রাব 

প্রচুর চিনি খাওয়া ঠিক নয়। কিন্তু ত্বের যত্নের জন্য চিনি ব্যবহার করতে পারেন। ত্বকের উজ্জ্বলতা আর স্বাস্থ্য বজায় রাখতে চিনি ব্যবহার করতে পারেন। চিনিতে এক্সফোলিয়েটর হওযার সুবিধে রয়েছে। চিনি আর অলিভ অয়েল একসঙ্গে মিশিয় সোজাসুজি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারে। স্নানের আগে এটি মুখে লাগাতে পারেন। 


২. ঘরোয়া টোনার

উপযুক্ত টোন পেতে বাড়িতে DIY টোনার তৈরি করুন। টোনারগুলি তেল নিয়ন্ত্রণ করেত সাহায্য করে। পিপারমিন্ট, অ্যালোভেরা আর তুলসী পাতা মিশিয়ে ট্রোনার তৈরি করে মুখে লাগালে বিশেষ উপকার পাবেন । চার আউন্স অ্যালোভেরা জেলে এক চা চামচ তুলসী পাতা এবং এক চা চামচ পুদিনা পাতা মিশিয়ে নিন। এটি ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারে। 


৩. গোলাপ জল 

ঝকঝকে ত্বকের গোপন রহস্য লুকিয়ে থাকে গোলাপ জলের মধ্যে। গোলাপ জল, চালের গুঁড়ো, দুধ দিয়ে একটি মিশ্রন তৈরি করুনয়। এই ঘন পেস্টটি মুখে লাগান। মাত্র ২০ মিনিট রেখেই ধুয়ে ফেলুন। গোলাপ জল ত্বক উজ্জ্বল করে। চালের গুঁড়ো ত্বক পরিচ্ছন করে। দুধ মুখের কালো ছোপ তুলতে সাহায্য করে। 


৪. টমেটো

 টমেটো দিয়ে কুলিং ফেস মাস্ক চৈকি করুন। টমেটো কেটে তা চটকে নিয়ে মুখে লাগিয়ে দিন। ২০ মিনিট পরে তা ধুয়ে ফেলুন। এতে ত্বকের ট্রেস কমে যায়। জীর্ণ ত্বক পুনরুজ্জীবিত হয়। টমেটো ত্বকের জ্বালা কমাতে সাহায্য করে। এতে অলিভ ওয়েল মিশিয়ে নিলে বিশেষ উপকার পাবেন। 


৫.লেবু

বয়স্ক ত্বক এবং পিগমেন্টেশন আপনার চেহারা নষ্ট হতে দেবেন না। লেবুর অ্যাস্ট্রিঞ্জেন্ট গুণাবলী বয়সের দাগ দূর করতে এবং ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করা যেতে পারে। লেবু ব্যবহার করার পরে আপনার ত্বকের টোন ভারসাম্য বজায় থাকবে এবং উজ্জ্বল দেখাবে একটি লেবুর রস মুখে লাগিয়ে রাখুন। প্রতিদিন যদি লাগান তবে তা শক্তিশালী টোনার হিসেবে কাজ করে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.