কালীপুজোর আগেই সুখবর, সস্তা হতে পারে রান্নার গ্যাসের দাম,স্বস্তিতে সাধারণ মানুষ

 


ODD বাংলা ডেস্ক:  দীপাবলির আগে সুখবর আসতে চলেছে মধ্যবিত্তের হেঁশেলে। এবার সস্তা হতে পারে রান্নার গ্যাসের দাম। রান্নার গ্যাসের দাম কমাতে বড় পদক্ষেপ নিয়েছে মোদীর মন্ত্রিসভা। রাষ্ট্রায়ত্ত  তেল সংস্থাগুলিকে এককালীন ২২ হাজার কোটি টাকা করে অনুদান দেবে নরেন্দ্র মোদী সরকার। 


দীপাবলি প্রায় চলেই এসেছে। আর দীপাবলির আগে সুখবর আসতে চলেছে মধ্যবিত্তের হেঁশেলে। এবার সস্তা হতে পারে রান্নার গ্যাসের দাম। রান্নার গ্যাসের দাম কমাতে বড় পদক্ষেপ নিয়েছে মোদীর মন্ত্রিসভা। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে এককালীন ২২ হাজার কোটি টাকা করে অনুদান দেবে নরেন্দ্র মোদী সরকার। গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদন পেয়েছে। সাংবাদিক বৈঠক করে কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী অনুরাগ ঠাকুর।


অনুরাগ ঠাকুর জানিয়েছেন, বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের ভতুর্কি দিতে গিয়ে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির উপর বিপুল পরিমাণে আর্থিক বোঝা চাপছে। তাই এককালীন অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপ আত্মনির্ভর ভারত কর্মসূচির প্রতি দায়বদ্ধ থেকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে নিরবচ্ছিন্ন ভাবে গৃহস্থালির গ্যাস সরবরাহের সুযোগ দেবে। প্রতি মাসে যেভাবে রান্নার গ্যাসের দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের হেঁশেলে যেন আগুন জ্বলছে।  তবে চলতি বছরে দীপাবলির আগে রান্নার গ্যাসের দাম কমলে স্বস্তি মিলবে মধ্যবিত্তের। পাশাপাশি বছর শেষে চার রাজ্যের নির্বাচনকেও এই সিদ্ধান্তের নেপথ্যে অন্যতম কারণ বলে জানিয়েছে তারা।


অগ্নিমূল্য বাজারে  যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। গত ১ লা সেপ্টেম্বরও নতুন এলপিজি সিলিন্ডারের দাম প্রকাশ করা হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে। মাসের শুরুতেই দারুণ সস্তা হয়েছে এলপিজি সিলিন্ডার। ইন্ডিয়ান অয়েলের নতুন রেট অনুযায়ী আজ ১ লা সেপ্টেম্বর থেকে   এলপিজি সিলিন্ডারের দাম ৯১.৫ টাকা কমানো হয়েছিল। অগ্নিমূল্য বাজারে এবার বাণিজ্যিক সিলিন্ডার ব্যবহারকারীদের জন্য সুখবর। আগে কলকাতায় ১৯ কেজি এলপিজি  সিলিন্ডারের দাম ছিল ২০৯৫.৫০ টাকা । তবে ১লা সেপ্টেম্বর থেকে ১৯৯৫.৫০ টাকাতেই ১৯ কেজি এলপিজি সিলিন্ডার পাওয়া গেছে কলকাতায়। এবং দিল্লিতে ১৯ কেজি এলপিজি  সিলিন্ডারের দাম ছিল  ১৯৭৬.৫০ টাকা যা  ১৮৮৫ টাকা হয়েছে। এবং মুম্বইতে  ১৯ কেজি এলপিজি  সিলিন্ডারের দাম হয়েছে ১৮৪৪ টাকা এবং চেন্নাইতে ২০৪৫ টাকা হয়েছে  ১৯ কেজি এলপিজি সিলিন্ডার। প্রতি মাসের পয়লা তারিখেই গ্যাসের নয়া দাম প্রকাশ করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। তাই সেপ্টেম্বরের নয়া দামে খানিকটা স্বস্তি পেয়েছিলেন বাণিজ্যিক সিলিন্ডার ব্যবহারকারীরা। প্রতিমাসেই দাম বাড়ছে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের । গত দুই বছরে চড়চড়িয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম।  মাসের শুরুতেই হেঁশেলে কোপ পড়ে মধ্যবিত্তের। একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করেছে এলপিজি গ্যাস।  তবে ১৪.২ কেজি  এলপিজি গ্যাস পুরোনো দামেই কিনতে পারবেন গ্রাহকরা।  কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস কিনতে এবার দিতে হবে ১০৭৯ টাকা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.