এই দীপাবলিতে বাড়িতে দিন পরিবেশ বান্ধব রঙ্গোলি

Odd বাংলা ডেস্ক: বিভিন্ন রঙের আবির ব্যবহার করে আলপনার মতন করে নকশা সৃষ্টির প্রথাকেই বলা হয় রঙ্গোলি। বাড়ির মূল দরজার সামনেই আঁকা হয় এই রঙ্গোলি। কথিত আছে দীপাবলির রাতে এই আলপনার উপর পা রেখেই নাকি দেবী গৃহস্থের বাড়িতে প্রবেশ করেন। তবে শুধু মাত্র আবির নয় রঙিন ফুল অথবা অন্য কোন রঙিন জিনিস ব্যাবহার করেও এই আলপনা আঁকা যায়।

ফুল ও পাতাঃ রঙ্গোলি বানানোর আরও একটি উপকরণ হল ফুল ও পাতা ব্যবহার করে নকশা তৈরি করা। রঙের পাশাপাশি ফুল দিয়ে তৈরি নকশাও যথেষ্ট দৃষ্টি আকর্ষণ করে। তাই এবারের দিওয়ালিতে দরজার সামনেই বিভিন্ন রঙের ফুলের পাপড়ি ও পাতা সাহায্যে নিজের পছন্দ মত রঙ্গোলি আঁকতে পারেন।

রঙীন চালঃ রঙ্গোলি বানানোর আরও একটি উপকরণ হল রঙিন চাল। তার জন্য নিজের পছন্দমতো লাল, হলুদ, সবুজ, নীল ইত্যাদি রঙে চাল ডুবিয়ে রেখে দিন। চাল রঙিন হয়ে উঠলে তা দিয়ে ফুটিয়ে তুলুন রঙ্গোলির নকশা।

ময়দা এবং রঙ রাসায়নিক রঙের বদলে রঙিন ময়দা বা চালের গুড়ি দিয়েও রঙ্গোলি নকসা আঁকতে পারেন। চালের বদলে ময়দার সঙ্গে প্রাকৃতিক রঙ মিশিয়ে রঙিন ময়দা বানিয়ে নিতে পারেন। এবার রঙিন ময়দার সাহায্যে ফুটিয়ে তুলতে পারেন নিজের পছন্দের নকশা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.