চুলের যত্নে ব্যবহার করুন আমলা তেলে, জেনে নিন কীভাবে বানাবেন, রইল গুণের খোঁজ



 ODD বাংলা ডেস্ক: চুলের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানান উপাদান ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন পেঁয়াজের রস। কেউ ব্যবহার করেন পাতিলেবুর রস। তেমনই কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন তো কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা।


চুলের যত্নে ঘরোয়া উপাদানের ব্যবহার বহু দিনের। খুশকি, অকাল পক্কতা, শুষ্কভাব থেকে চুল পড়ার মতো সমস্যায় নাজেহাল অবস্থা হয় সকলের। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানান উপাদান ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন পেঁয়াজের রস। কেউ ব্যবহার করেন পাতিলেবুর রস। তেমনই কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন তো কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা। এবার চুলের যত্ন নিতে ব্যবহার করুন আমলার তেল। আমলার তেল বানাতে প্রয়োজন- আমলা (আধ কাপ), এক্সট্রা ভার্জিন নারকেল তেল (এক কাপ), তিল বা সরষের তেল (আধ কাপ), মেথি দানা (আধ চা চামচ)


পদ্ধতি- প্রথমে আমলকি থেঁতো করে নিন। এবার মাঝারি আঁচে গ্যাসে কড়াই বসিয়ে দিন। তাতে আমলিক থেঁতো দিন। দিন এক্সট্রা ভার্জিন নারকেল তেল ও সরষের তেল। দিন মেথি দানা। এবার অন্তত মিনিট দশেক গরম হতে দিন। প্ররায় দশ মিনিট পর তেল থেকে ধোয়া বের বলে নামিয়ে নিন। এবার ঠান্ডা করে ছেঁকে একটি তেল বোতলে ভেবে রেখে দিন। সপ্তাহ দু দিন ব্যবহার করতে পারেন আমলার তেল। এতে চুল হবে মজবুত। মেনে চলুন এই বিশেষ টিপস। চুলের যত্নে ব্যবহার করুন এই তেল। চুলের জন্য উপকারী এই তেল। 


তেমনই চুল পড়া বন্ধ করতে চাইলে মেনে চলুন কয়টি বিশেষ টিপস। ভেজা চুল আঁচড়াবেন না ভুলেও। আমরা অধিকাংশই এই কাজ করে থাকি। এতে চুলের মারাত্মক ক্ষতি। ভিজে অবস্থায় চুল দুর্বল থাকে। সেই চুল আঁচড়ালে চুল ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল। তেমনই প্রতিদিন শ্যাম্পু করবেন না। এই ভুল আমরা অনেকেই করে থাকি। অধিক শ্যাম্পু করলে চুল শুষ্ক হয়ে যায়। এতে চুলের সমস্যা দেখা দেয়। তাই এই ভুল আর নয়। সপ্তাহে ২ দিনের বেশি শ্যাম্পু করা উচিত নয়। রোজ খাদ্যতালিকায় রাখুন ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন, মিনারেলের মতো উপাদান। রোজ সবজি ও ফল খেলে শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান ঘটবে। এতে চুলে জোগাবে পুষ্টি। মিলবে উপকার। চুলের যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টিপস। চুল হবে মজবুত ও চুল হবে স্বাস্থ্যেজ্জ্বল। সঙ্গে চুলের যত্নে ব্যবহার করুন আমলা তেলে। এই পদ্ধতি মেনে বানিয়ে ফেলুন আমলা তেল। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.