চুলের যত্ন নিতে মেনে চলুন এই পাঁচ টিপস, চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত

 


ODD বাংলা ডেস্ক: খুশকি, অকালপক্কতা, শুষ্কভাব, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যা থেকে মুক্তি পাওয়াও দরকার। চুলের যাবতীয় সমস্যা দূর করতে, চুল স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত করতে মেনে সব সময় মেনে চলুন এই পাঁচটি টিপস। জেনে নিন কী কী। 


স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত চুল সকলেরই কাম্য। এক ঢাল ঘন কালো চুল কে না চায়। চুল ঘন করতে ও চুল নরম করতে সারাক্ষণ চলে কোনও না কোনও পদ্ধতির অনুসরণ। কেউ বাজার চলতি নিত্য নতুন শ্যাম্পু ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা আবার কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। এদিকে শুধু চুল সুন্দর করলেই হল না। খুশকি, অকালপক্কতা, শুষ্কভাব, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যা থেকে মুক্তি পাওয়াও দরকার। চুলের যাবতীয় সমস্যা দূর করতে, চুল স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত করতে মেনে সব সময় মেনে চলুন এই পাঁচটি টিপস। জেনে নিন কী কী। 


ভেজা চুল আঁচড়াবেন না ভুলেও। আমরা অধিকাংশই এই কাজ করে থাকি। এতে চুলের মারাত্মক ক্ষতি। ভিজে অবস্থায় চুল দুর্বল থাকে। সেই চুল আঁচড়ালে চুল ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল। তাই এই কাজ আর নয়। 

  

ডগা চেরার সমস্যায় অনেকেই ভোগে। চুল ভালো রাখতে ৬ থেকে ৮ সপ্তাহ অন্তর চুল কাটুন। অন্তত দেড় ইঞ্চি চুল কাটুন। এতে যেমন দূর হবে ডগা চেরার সমস্যা, তেমনই চুল থাকবে ভালো। মেনে চলুন এই টোটকা।

 

প্রতিদিন শ্যাম্পু করবেন না। এই ভুল আমরা অনেকেই করে থাকি। অধিক শ্যাম্পু করলে চুল শুষ্ক হয়ে যায়। এতে চুলের সমস্যা দেখা দেয়। তাই এই ভুল আর নয়। সপ্তাহে ২ দিনের বেশি শ্যাম্পু করা উচিত নয়। তেমনই সঠিক কোম্পানির শ্যাম্পু বেছে নিন। তা না হলে চুল পড়া যেমন বৃদ্ধি পাবে তেমনই বাড়বে রুক্ষ্ম চুলের সমস্যা।  


পুষ্টিকর খাবার খান চুল ভালো রাখতে চাইলে। রোজ খাদ্যতালিকায় রাখুন ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন, মিনারেলের মতো উপাদান। রোজ সবজি ও ফল খেলে শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান ঘটবে। এতে চুলে জোগাবে পুষ্টি। চুল হবে মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল। মেনে চলুন এই বিশেষ টিপস। 

  

চুল নিয়ে আমরা নানান এক্সপেরিমেন্ট করে চলি। হাইলাইটস, কালার থেকে স্ট্রেটনিং কিংবা কার্ল করে চলি সকলে। কিন্তু, আপনার চুল যদি শুষ্ক হয়ে যায় তাহলে এমন কাজ করবেন। যতটা পরাবেন কম কেমিক্যাল ব্যবহার করুন চুলে। তা না হলে চুলের সমস্যা বাড়তে থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। চুল মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল থাকবে এই উপায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.