স্ন্যাক্স হিসেবে এই ৫টি খাবার খেতেই পারেন ক্যালোরির পরিমাণ ১০০র নিচে

 


ODD বাংলা ডেস্ক: কিছু স্ন্যাক্স রয়েছে যেগুলি ক্যালোরি খুব কম। আর সেগুলি স্বাস্থ্যের জন্য খুব একটা ক্ষতিকর নয়। বরং বেশকিছুটা উপকারী। তাই সন্ধ্যেবেলা বা অফটাইমে সেগুলি দিয়ে মুখ চালাতেই পারেন। যার মধ্যে রয়েছে চিনা বাদাম, মাখন, স্প্রাউট - যাতে প্রচুর ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট রয়েছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী


স্ন্যাক্স মানে হাই ক্যারোলি।এই ধরনা কিন্তু খুবই ভুল। কিছু স্ন্যাক্স রয়েছে যেগুলি ক্যালোরি খুব কম। আর সেগুলি স্বাস্থ্যের জন্য খুব একটা ক্ষতিকর নয়। বরং বেশকিছুটা উপকারী। তাই সন্ধ্যেবেলা বা অফটাইমে সেগুলি দিয়ে মুখ চালাতেই পারেন। যার মধ্যে রয়েছে চিনা বাদাম, মাখন, স্প্রাউট - যাতে প্রচুর ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট রয়েছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী। 


দুই ধরনের স্ন্যাক্স রয়েছে- একটি স্বাস্থ্যের জন্য উপকারী। অন্যটি খুবই অপকারী। রাতে ভুলেও চিপস আর সোডা জাতীয় খাবার খাওয়া ঠিক নয়। তবে এমন কতগুলি জিনিস রয়েছে যেগুলি রাতে খেলেও কোনও ক্ষতি হয় না। 


আসুন দেখেনি সেই খাবারগুলি কি কি-

স্লো চর্নড আইসক্রিমঃ স্যাচুরেটেড ফ্যাট-  ২ গ্রাম 

সোডিয়াম- ৪৫ মিলিগ্রাম কোলেস্টেরল ২০ মিলিগ্রাম, কার্বোহাইড্রেট ১৫ গ্রাম। দেড় কাপ আইসক্রিমে ১০০ ক্যালোরি রয়েছে। 


মাইক্রোওটেড পপকর্ন- 

স্যাচুরেটেড ফ্যাট ০.৫ 

সোডিয়াম- ২০০ মিলিগ্রাম, কোলেস্টেরল ০ মিলিগ্রাম আর কার্বোহাইড্রেট ২৪ গ্রাম। ফাইবার রয়েছে ৬ গ্রাম। ৬ কাপে ক্যালোরির পরিমাণ ১০০। 


বাড়িতে তৈরি পনির 

স্যাচুরেটেড ফ্যাট-০.৭ গ্রাম

সোডিয়াম-৪৬৮ মিলিগ্রাম, কোলেস্টেরল-৫ মিলিগ্রাম। ক্যালোরি - ১০০।



পনিরের সঙ্গে তিনটি ক্র্যাকার-

স্যাচুরেটেড ফ্যাট ১.২ গ্রাম

সোডিয়াং ৩৯৭ মিলিগ্রাম। কোলেস্টেরল ৭ মিলিগ্রাম। ১০০

 ক্যালোরি পর্যন্ত খাওয়ার জন্য আপনাকে কম চর্বিযুক্ত পনিরের একটি স্লাইস কেটে তিনটি ক্র্যাকারে বিভক্ত করতে হবে। 


১৪টি বাদাম

স্যাচুরেটেড ফ্য়াট ০.৬৩ গ্রাম

সোডিয়াম- ০ মিলিগ্রাম। কোলেস্টেরল ০ মিলিগ্রাম। ১৪টি ক্যালোরির পরিমাণ ১০০ গ্রাম। 


তাই নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখার জন্য আর ওজন কমানোর জন্য অবশ্যই আপনিন সকাল সন্ধ্যে যে কোনও সময় এই স্ন্যাক্সগুলি ব্যবহার করতেই পারেন। এতে একদিনে যেমন মোটা হওয়ার ভয় অনেকটাই কম। অন্যদিকে স্বাস্থ্যের জন্যও উপকারী। প্রতিটি খাবারে কোনও কোনও পুষ্টিগুণ রয়েছে। যা সাধারণ চিপস, চানাচুরে একদমই নেই। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.