সময়ের অভাবে দীর্ঘদিন কি এই পাঁচ ভুল করে চলেছেন? জেনে নিন হৃদরোগের প্রধান কারণগুলো কী কী

 


ODD বাংলা ডেস্ক: বেড়ে চলেছে হৃদরোগে সমস্যা। তবে, জানেন কি এই রোগের প্রধান কারণ আমাদেরই কয়টি ভুল। সময়ের অভাবে দীর্ঘদিন ধরে আমরা বেশ কিছু ভুল করে চলি। যা হৃদরোগের প্রধান কারণ। জেনে নিন কোন ভুলে বাড়ছে হার্টের সমস্যা।


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। ঘরে ঘরে এখন প্রেসারের রোগী, ডায়াবেটিসের রোগী। কিংবা হার্টের রোগী। বয়স ৩০-এর কোটায় পা দিতে না দিতেই একের পর এক রোগ বাসা বাঁধছে শরীরের। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধলে পুরোপুরি বদলে ফেলতে হয় জীবনযাত্রা। ওষুধ খাওয়া তো বটেই সঙ্গে নিয়ম মেনে চলা প্রয়োজন। তা না হলে হতে পারে বিপদ। বর্তমানে বিস্তরভাবে প্রসার লাভ করতে হার্টের রোগ। হৃদরোগে আক্রান্ত হয়ে অল্প বয়সেই প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। তবে, জানেন কি এই রোগের প্রধান কারণ আমাদেরই কয়টি ভুল। সময়ের অভাবে দীর্ঘদিন ধরে আমরা বেশ কিছু ভুল করে চলি। যা হৃদরোগের প্রধান কারণ। জেনে নিন কোন ভুলে বাড়ছে হার্টের সমস্যা। 


ব্যায়ামের অভাবে দেখা দেয় হার্টের রোগ। প্রতি সপ্তাহে ন্যূনতম ১৫০ মিনিট এক্সারসাইজ করা প্রয়োজন। তা না হলে রক্তচাপ, কোলেস্টেরল, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। এতে শরীরের ক্ষতি হয়। হার্টের হচ্ছে মারাত্মক ক্ষতি। তাই রোজ যোগব্যায়াম, অ্যারোবিক্স, কার্ডিও ওয়ার্আউট করতে পারেন। এতে মিলবে উপকার। 


ব্যস্ততার কারণে রান্নার সময় বের করতে পারেন না অনেকে। এই কারণে জাঙ্ক ফুড খেয়ে চলেছেন নিত্যদিন। প্রক্রিয়াজাত খাবারও রোজ থাকছে খাদ্যতালিকায়। এতে বাড়ছে হার্টের রোগ। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টোটকা। 


দীর্ঘদিন ধরে সময়ের অভাবে স্বাস্থ্য পরীক্ষা করেন না অনেকেই। এর ফলে শরীরের কোনও রোগ বাসা বাঁধলে তা সহজে ধরা পড়ে না। ফলে অজান্তে শরীরে বাড়ছে রোগ। তাই সুস্থ রোগমুক্ত থাকতে চাইলে নির্দিষ্ট সময় অন্তর স্বাস্থ্যপরীক্ষা করান। 


তেমনই ধূমপানের কারণে বাড়ছে হার্টের রোগ। বর্তমানে হার্টের রোগে ভুক্তভোগী বহু মানুষ। এর প্রধান কারণ ধূমপান। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই বিশেষ টোটকা। শরীর সুস্থ সবার আগে ত্যাগ করুন ধূমপান। 


পেটের চর্বি আমরা অনেকেই উপেক্ষা করি। এমনকী, বাড়তি মেদও সকলে উপেক্ষা করি। এর কারণে বাড়ছে হৃদরোগের সমস্যা। সুস্থ থাকতে চাইলে ওজন নিয়ন্ত্রণ করা প্রয়োজন। তা না হলে বাড়ে নানান শারীরিক জটিলতা। এবার থেকে ভুলেও এই পাঁচ কাজ করবেন না। এতে বাড়ে হার্টের রোগ। তাই সময় থাকতে সচেতন হন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.