হিল জুতা পরে গোড়ালির যন্ত্রণা? জেনে নিন ঘরোয়া টোটকা



 ODD বাংলা ডেস্ক: পায়ের পাতায় প্লান্টার ফাসিয়া নামে একটি লিগামেন্ট থাকে। এতে টান পড়লে পায়ের গোড়ালিতে ব্যথা হয়। এই সমস্যাকে বলে প্লান্টার ফাসাইটিস। এর প্রধান উপসর্গ হলো গোড়ালিতে ব্যথা।


নিয়মিত হিল পরলে এই ব্যথা বাড়ে। এ ছাড়া আরামদায়ক জুতা পরার অভ্যাস থাকলে উৎসব-পার্বণ, জন্মদিন বা অনুষ্ঠানে হুট করে হিল পরলেও পায়ের পাতা বা গোড়ালিতে ব্যথা হতে পারে।  

এই ব্যথা উপশমের জন্য কিছু ঘরোয়া টোটকা রয়েছে।


অ্যালোভেরা জেল : হিল পরে পায়ে ব্যথা বাড়লে দাওয়াই হিসেবে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এতে থাকা বায়ো-অ্যাকটিভ যৌগ ব্যথা কমাতে সাহায্য করে। নিয়ম করে দিনে দুইবার এই জেল দিয়ে গোড়ালির চারপাশে মালিশ করুন, ব্যথা কমবে।


বরফ : ব্যথার তীব্রতা কমাতে গোড়ালিতে বরফ দেওয়া যায়। নিয়ম করে দিনে দুইবার বরফ দিলে উপশম হবে।


ল্যাভেন্ডার তেল : নারকেল তেলের সঙ্গে দুই ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে পায়ের পাতার নিচের অংশে ভালো করে মালিশ করুন। কিংবা বালতিতে গরম পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে পা ডুবিয়ে বেশ কিছুক্ষণ সেঁক নিন। তাতেও কমবে গোড়ালির ব্যথা।


অনেকেরই সকালে ঘুম থেকে উঠে মাটিতে পা ফেলতে সমস্যা হয় এই গোড়ালি ব্যথার কারণে। প্রতিদিন নিয়ম করে কয়েকটি কাজ করতে পারেন।


১) ঘুম থেকে উঠে নিচে নামার আগে খাটেই পা স্ট্রেচ করুন।


২) মিনিট দশেক স্ট্রেচিং করার পর পায়ের পাতা মালিশ করুন।


৩) একটি টেনিস বল পায়ের পাতার তলায় রেখে গোড়ালি থেকে আঙুল পর্যন্ত ঘোরান। শুধু সকালে নয়, দিনের যেকোনো সময়েই এটি করতে পারেন। বলটি ঘোরানোর সময় হালকা চাপ দেবেন।


তবে ব্যথা যদি তীব্র হয়, চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.