বকাবকি না করে শান্ত হয়েও সন্তান সামলানো যায় , সোশ্যাল মিডিয়ায় টিপস দিলেন বিশেষজ্ঞ

 


ODD বাংলা ডেস্ক: নিজের ইনস্টাগ্রাম অক্যাউন্ট থেকেই তিনি গুরুত্বপূর্ণ মতামত শেয়ার করেছেন। তিনি বলেছেন, আমাদের প্রথমেই লক্ষ্য করা দরকার যে কখন আমরা কাজ শুরু করছি আর কীভাবে সেই কাজ শেষ করছি। এটি লক্ষ্য করলেই আমাদের রাগের সঙ্গে মোকাবিলা করা সম্ভব হবে। 


বর্তমান সময়ে বাবা ও মা খুবই ব্যস্ত থাকেন। সন্তানরাও চরম ব্যস্ততার মধ্যে দিন কাটান। কিন্তু এই চরম ব্যস্ততা আর আধুনিক যুগে একজন শান্ত আর ভাল বাবা মা বা অভিভাবক হওয়া খুবই কঠিন। কিন্তু কীভাবে আপনি একজন শান্ত ও ভাল অভিভাবক হবেন?  তারই টিপস শেয়ার করলেন মনোবীদ জ্যাজমিন ম্যাককয়। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, 'এটি আজীবনের কাজ। এক কোনওটাই তাৎক্ষণিক নয়। এটি দীর্ঘকালীন প্রক্রিয়া। তবে লক্ষ্য মাঝে মাঝেই পরিবর্তন করতে হয়। কিন্তু কখনই পরিপূর্ণতা পায় না।'


নিজের ইনস্টাগ্রাম অক্যাউন্ট থেকেই তিনি গুরুত্বপূর্ণ মতামত শেয়ার করেছেন। তিনি বলেছেন, আমাদের প্রথমেই লক্ষ্য করা দরকার যে কখন আমরা কাজ শুরু করছি আর কীভাবে সেই কাজ শেষ করছি। এটি লক্ষ্য করলেই আমাদের রাগের সঙ্গে মোকাবিলা করা সম্ভব হবে। আমাদের নিজেদের ওপর আস্থা আর দৃঢ়তা রাখতে হবে। নিজেকে নিজেই নিয়ন্ত্রণ করতে হবে। 


আমাদের শরীর আর মন আমাদের কোনও আচরণের দিকে নিয়ে যাচ্ছে তা আমাদের ভাল করে খেয়ার রাখতে হবে। প্রয়োজনে বিরতি নিতে হবে। সন্তান কোনও প্রতিক্রিয়া জানানোর আগেই তা সমাধান করতে হবে। 



বাবা-মা ধীর শান্ত হওয়ার জন্য ধৈর্য অনেক জরুরি। সন্তান লালন পালনের জন্য এটি কিন্তু খুবই দামি। ধৈর্য করে সবকিছু মোকাবিলা করতে হবে। প্রয়োজনে অনেক নতুন কিছু শিখতে হতে পারে। 


সন্তানের সঙ্গে সর্বদাই ভালোভাবে কথা বলতে হবে। তাদের জীবনে যেসব চ্যালেজ্ঞ রয়েছে তাও সঠিক সময়ে মনে করিয়ে দিতে হবে। কিন্তু খুব শান্তভাবে। ভালবাসা দিয়ে সন্তানের মন জয় করতে হবে।

 

তবে অনেক বিশেষজ্ঞই বলেন সন্তানকে বেশি বকাঝকা করা ঠিক নয়। বিশেষ করে বাড়ির বা বাইরের কারো সামনে তাদের বকাবকি করতে নিষেধ করেন। পাশাপাশি সন্তানের মন মরজি বুঝতে হবে অভিভাবকদের। এমনটাই জানান তাঁরা। পাশাপাশি সন্তানকে সময় দেওয়ার কথাও বলেন। কিন্তু সময় দেওয়া মানেই তাঁর সব আবদার মেটাতে হবে এমনটা কিন্তু করতে নিষেধ করেন তারা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.