কালীপুজো দিনে কতক্ষণ স্থায়ী হবে অমাবস্যা? ধনতেরাসে কেনাকাটার শুভক্ষণ - রইল সব তথ্য

 


ODD বাংলা ডেস্ক: শক্তির আরাধনা হয় কালীপুজোর দিনে। হিন্দুশাস্ত্র আসন্ন অমাবস্যা খুবই গুরুত্বপূর্ণ। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো বা শক্তির আরাধনা। হিন্দুশাস্ত্রমতে বিভিন্নভাবে দেবীর আরাধনা করা হয়। কালী রূপের পাশাপাশি এই বিশেষ দিনে দেবী লক্ষ্মী-গণেশের পুজো রূপেও পুজিত হন দেবী।

 

শক্তির আরাধনা হয় কালীপুজোর দিনে। হিন্দুশাস্ত্র আসন্ন অমাবস্যা খুবই গুরুত্বপূর্ণ। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো বা শক্তির আরাধনা। হিন্দুশাস্ত্রমতে বিভিন্নভাবে দেবীর আরাধনা করা হয়। কালী রূপের পাশাপাশি এই বিশেষ দিনে দেবী লক্ষ্মী-গণেশের পুজো রূপেও পুজিত হন দেবী। এই কালীপুজোকে দ্বীপান্বিতা কালীপুজোও বলা হয়। 



এমন অনেকেই রয়েছেন যারা বছরের অন্যান্য অমাবস্যা পালন করেন না। কিন্তু কার্তিক মাসের অমাবশ্যা পালন করে। হিন্দুমতে এই অমাবশ্যা পালন করলে পরিবারের ওপর থেকে অমঙ্গলের মেঘ কেটে যায় দেবীর আশির্বাদে। পাশাপাশি নেতাবাচক শক্তির ছায়া কাটাতেও বিশেষভাবে উপযোগী হয়। তাই কালীপুজোর দিনের অমাবস্যা অনেকেই পালন করেন। 


কালীপুজোর দিনক্ষণ-

চলতি বছর ২৪ অক্টোবর কালীপুজো। সোমবার হবে কালীপুজো। 

অমাবস্যা তিথি- ২৪ অক্টোহর সোমবার সন্ধ্যে ৪টে ৫৭ মিনিট ৬ সেকেন্ডে অমাবস্যা লাগবে। পরের দিন ২৫ অক্টোবর মঙ্গলবার বিকেল ৪টে ২৬ মিনিট ২৬ সেকেন্ডে ছাড়বে অমাবস্যা। 

অমৃত যোগ- অমৃত যোগ থাকবে সকালে ৭টা ২০-রাত্রি ৩টে ১৬ মিনিট পর্যন্ত।


ধনতেরাস পড়েছে ২৩ অক্টোবর। তবে সোনা , রূপা ও বাসন কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি স্থায়ী হবে পরের দিন রাত ১টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করতে পারবেন সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। তাএই দিন পরিবারের কল্যাণের জন্য সোনা বা রূপোর মত দামি জিনিস কিনতে না পারলেও একটি বাসন কিনতে পারেন । তাহলেও দেবী লক্ষ্মীর আশির্বাদ পাবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.