করওয়া চৌথ ব্রতের সময় কখন এবং কীভাবে উদযাপন করবেন, জেনে নিন উপাদান এবং পদ্ধতি

 


ODD বাংলা ডেস্ক: করভা চৌথের দিনে, রোহিণী এবং কৃত্তিকা নক্ষত্রের সঙ্গে সিদ্ধি যোগের কাকতালীয় ঘটনা ঘটছে। এই দিনে চাঁদ তার বৃষ রাশিতে অবস্থান করবে। এই সংমিশ্রণে বিবাহিতরা পূজা ও উদ্যাপনের শুভ ফল পাবেন। 


হিন্দু ধর্মে, অবাঙালীদের মধ্যে করওয়া চৌথকে বছরের সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখ হিসাবে বিবেচনা করা হয়। তবে বর্তমানে বহু বাঙালি মহিলারাও করভা চৌথের ব্রত রাখেন। এবারের করভা চৌথ উৎসব অত্যন্ত শুভ কাকতালীয়ভাবে পালিত হবে। ১৩ অক্টোবর, ২০২২, করভা চৌথের দিনে, রোহিণী এবং কৃত্তিকা নক্ষত্রের সঙ্গে সিদ্ধি যোগের কাকতালীয় ঘটনা ঘটছে। এই দিনে চাঁদ তার বৃষ রাশিতে অবস্থান করবে। এই সংমিশ্রণে বিবাহিতরা পূজা ও উদ্যাপনের শুভ ফল পাবেন। করভা চৌথের দিন চন্দ্রোদয়ের সময় রাত ০৮:০৯ মিনিট।

একবার করবা চৌথের উপবাস শুরু হলে স্বামী জীবিত থাকা পর্যন্ত তা পালন করা হয়, কিন্তু কোনও কারণে এই উপবাস পালন করা সম্ভব না হলে উদযাপন করতে হবে। করভা চৌথের উদযাপন করা হয় চৌথের দিনে। আসুন জেনে নেই করভা চৌথ উদযাপনের উপকরণ ও পদ্ধতি।


করওয়া চৌথ উদযাপন সমগ্রী

নারকেল, কুমকুম, চাল, পুজা থালি, মুদ্রা, সুপারি, এছাড়া সিঁদুর, মেহেন্দি, নতুন জামা, মাহওয়ার, চুড়ি, হলুদ, বিন্দি, কাঁধ, কাজল, আয়না ইত্যাদি।


করওয়া চৌথ উদযাপন বিধি

করভা চৌথের উদযাপন করতে, সুপারি নিবেদন করে ১৩ জন বিবাহিত মহিলাকে খাবারের জন্য আমন্ত্রণ জানান। করভা চৌথ উপবাস পালনকারী ১৩ জন মহিলা থাকা উচিত।

করভা চৌথের দিন সকালে স্নান করে একটি পরিষ্কার বা নতুন শাড়ি পরুন। শাশুড়ির পাঠানো  খাবার (সরগি) খেয়ে উপবাসের ব্রত নিন এবং নির্জলাকে সারাদিন উপোস রাখুন।

করভা চৌথের উদযাপনে হালুয়া এবং পুরি খাবার অবশ্যই প্রস্তুত করা হয়। এছাড়া সামর্থ্য অনুযায়ী খাবার তৈরি করা যায়। খেয়াল রাখবেন এতে যেন রসুন ও পেঁয়াজ না থাকে।

সন্ধ্যায়, উপবাস এবং সমস্ত ১৩ বিবাহিত মহিলাদের একটি শুভ সময়ে একসঙ্গে পূজা করা উচিত। গল্পটা শোনো চাঁদকে অর্ঘ্য নিবেদন করুন এবং জল পান করে উপবাস ভঙ্গ করুন।

এবার একটি প্লেটে ৪-৪টি পুড়ির ওপর পুডিং দিয়ে ১৩টি জায়গায় রাখুন। থালায় কুমকুম লাগিয়ে চাল দিন। গণেশকে প্লেটটি অর্পণ করুন


খাবারের আগে ১৩ জন মহিলাকে এই পুডিং পুরি নিবেদন করুন। এবার সবার আগে খাবার প্লেটে পরিবেশন করুন শাশুড়িকে। এর সঙ্গে তাদের মিষ্টি উপহার দিন। শাশুড়ি যদি না থাকেন তবে বাড়ির বৃদ্ধ মহিলাকে এই থালা এবং জিনিসপত্র উপহার দিয়ে তাঁর আশীর্বাদ নিন।

১৩ জন আমন্ত্রিত মহিলাদের খাবার পরিবেশন করুন এবং তাদের টিকা দিন এবং কয়েক টাকা রেখে একটি প্লেটে বা প্লেটে মধুর উপাদানগুলি নিবেদন করুন। শ্বশুর বা বাড়ির অন্যান্য ছেলেদের সাক্ষী করে আমন্ত্রিত মহিলাদের খাওয়ান এবং নারকেল ও টাকা নিবেদন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.