দীপাবলিতে প্রদীপ বা আলো জ্বালার সময় খেয়াল রাখুন এই কয়েকটা নিয়ম, ঘরে থাকবে শান্তি

ODD বাংলা ডেস্ক: দেবী লক্ষ্মীর উপাসনা করা শুভ বলে মনে করা হয় এবং বলা হয় যে ভগবান শ্রী রাম বনবাস কেটে অযোধ্যায় ফিরে এসেছিলেন, তখনই পালিত হয়েছিল সারা দেশে দীপাবলি। এই পাঁচ দিনের উৎসব পালন করা হয় ভগবান গণেশ, দেবী লক্ষ্মীর পূজার সাথে, যেখানে ঘরে ঘরে প্রদীপ জ্বালানো হয়। 

সারা দেশ জুড়ে উৎসবের মরসুম চলছে। সামনেই কালীপুজো ও দীপাবলির উৎসব। এই উৎসব মূলত আলোর উৎসব। সব অন্ধকার কাটিয়ে আলো নিয়ে আসাই এই উৎসবের মূল আলেখ্য। দীপাবলি জীবনের সমস্ত অন্ধকার ঘুচিয়ে আলোতে সমৃদ্ধ করে। তবে দীপাবলিতে প্রদীপ দিয়ে বাড়ি আলোকিত করার সময় কিছু নিয়ম মেনে চলায় ভালো। দীপাবলিতে, সম্পদ ও সমৃদ্ধির জন্য কোন দিক থেকে ঘরে প্রদীপ জ্বালানো শুরু করবেন।

এদিন দেবী লক্ষ্মীর উপাসনা করা শুভ বলে মনে করা হয় এবং বলা হয় যে ভগবান শ্রী রাম বনবাস কেটে অযোধ্যায় ফিরে এসেছিলেন, তখনই পালিত হয়েছিল সারা দেশে দীপাবলি। এই পাঁচ দিনের উত্সব পালন করা হয় ভগবান গণেশ, দেবী লক্ষ্মীর পূজার সাথে, যেখানে ঘরে ঘরে প্রদীপ জ্বালানো হয়। 

যদি আপনার বাড়িতে মন্দির থাকে, তবে প্রথমে মন্দিরে নিজেই প্রদীপ জ্বালান। বিশেষ যত্ন নিয়ে মন্দিরে বা ঠাকুরঘরে আপনি একটি বৃত্তাকার প্রদীপের পরিবর্তে একটি দীর্ঘ মোমবাতি রাখতে পারেন। মোমবাতি ছাড়াও সাধারণ প্রদীপে তেল দিয়ে জ্বালিয়ে রাখতে পারেন। এটি পরিবারের জন্য রীতিমত শুভ ফলদায়ক বিবেচনা করা হয়। 

মাটির তৈরি প্রদীপগুলিতে সরষের তেলের প্রদীপ জ্বালান, অর্থাৎ স্থানীয় আবহাওয়া অনুসারে, নিজের বাড়ির মাটিতে শুধুমাত্র সরষের তেলের প্রদীপ জ্বালাতে হবে। এতে করে লক্ষ্মীর আগমন ঘটে এবং গৃহস্থের সম্পদ বৃদ্ধি পায়। বাড়ির দক্ষিণ-পূর্ব কোণ থেকে এই তেলের প্রদীপগুলি রাখা শুরু করুন। এরপর প্রদীপ নিয়ে দক্ষিণ-পশ্চিম কোণের দিকে যান। অর্থাৎ, প্রদীপটি ঘরে প্রথমে দক্ষিণ দিকে, তারপর পশ্চিম দিকে জ্বালাতে হবে। এইভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব কোণে প্রদীপ জ্বালানোর পর বাড়ির পূর্ব দিকে প্রদীপ জ্বালাতে হবে।

সবশেষে বাড়ির উত্তর দিকে প্রদীপ জ্বালাতে হবে। তবে জেনে রাখা ভালো যে, দীপাবলিতে সর্বাধিক প্রদীপগুলি দক্ষিণ দিকে রাখা উচিত। তার চেয়ে কম প্রদীপ পশ্চিম দিকে রাখা উচিত। তারপর পূর্বদিকে প্রদীপগুলি রাখতে পারেন। তবে উত্তর দিকে সব থেকে কম প্রদীপ রাখা উচিত। 

কথিত আছে প্রদীপ জ্বালানোর পর একই থালায় সোনা ও রূপার অলঙ্কার রাখতে ভুলবেন না, তা করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

মন্দিরে প্রদীপ জ্বালানোর পর তুলসী গাছে প্রদীপ জ্বালিয়ে রাখতে হবে, যদি তুলসী গাছটি আপনার বাড়ির উত্তর-পূর্ব কোণে থাকে তাহলে তুলসী গাছে প্রদীপ জ্বালানো শুভ। এতে মা অন্নপূর্ণা দেবী প্রসন্ন হন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.