ধনতেরাসে ৩টি প্রদীপ জীবনের সমস্ত দুঃখ দূর করবে, জানুন কীভাবে কোথায় জ্বালাবেন

 


ODD বাংলা ডেস্ক: শাস্ত্রে বলা হয়েছে যে ধনতেরাসে তিনটি প্রদীপ জীবনের সমস্ত ঝামেলা দূর করে। আসুন জেনে নিই কোথায়, কখন এবং কিভাবে এগুলো জ্বালাতে হয়।

 

দীপাবলি , অন্ধকারের উপর আলোর বিজয়ের উত্সব, ২৪ অক্টোবর, ২০২২-এ আড়ম্বরপূর্ণভাবে উদযাপিত হবে। ধনতেরাস দিয়ে শুরু হয় পাঁচ দিনের দীপাবলি উৎসব। এই উৎসব আনন্দের আলো নিয়ে আসে। দেবী লক্ষ্মীকে স্বাগত জানাতে এবং ১৪ বছরের নির্বাসনের পর ভগবান শ্রী রামকে অযোধ্যায় স্বাগত জানাতে প্রতিটি বাড়িতে মাটির প্রদীপ জ্বালানো হয়। শাস্ত্রে বলা হয়েছে যে ধনতেরাসে তিনটি প্রদীপ জীবনের সমস্ত ঝামেলা দূর করে। আসুন জেনে নিই কোথায়, কখন এবং কিভাবে এগুলো জ্বালাতে হয়।


এই বছর ধনতেরাসে অনেকগুলি শুভ যোগের সংমিশ্রণ রয়েছে। উত্তরা ফাল্গুনী নক্ষত্রের পরে হস্ত নক্ষত্র থাকবে দুপুর ২.৩৩ মিনিট পর্যন্ত। এছাড়াও রয়েছে সর্বার্থ সিদ্ধি যোগ, অমৃতসিদ্ধি যোগ, আইন্দ্র যোগ। এই যোগ এবং শুভ সময়ে করা উপাসনা শীঘ্রই মহালক্ষ্মীকে প্রসন্ন করবে, অপরিমেয় লক্ষ্মী প্রাপ্তিতে সাহায্য করবে, বৃদ্ধি এবং সুখ ও সমৃদ্ধি দেবে। ধনতেরাসের দিনে বাসনপত্র কেনার প্রথা রয়েছে। ধনতেরাসের দিন থেকে দীপাবলি শুরু হয়। ধনতেরাসের দিন, সম্পদ এবং সমৃদ্ধির জন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়।


প্রথম বাতি-

ধনতেরাসে যমের নামে প্রথম প্রদীপ জ্বালানো হয়। প্রদোষে ধনতেরাস পূজা করা উত্তম, এই দিনে বাড়ির বাইরে ১৩টি প্রদীপ জ্বালিয়ে, দুটি প্রধান ফটকে এবং বাকিটি উঠানে। এই বাতিগুলি নেতিবাচক শক্তির প্রবেশে বাধা দেয়। শাস্ত্র অনুসারে, পরিবারের সদস্যরা ঘুমিয়ে থাকা অবস্থায় যমের উদ্দেশ্যে প্রদীপ জ্বালানোর বিধান রয়েছে। এর জন্য একটি পুরানো বাতি নিন এবং সরিষার তেল দিয়ে একটি প্রদীপ জ্বালান। এবার ঘরের বাইরে আবর্জনার স্তূপের কাছে বা দক্ষিণ দিকে মুখ করে বাতি রাখুন। এই দিকটি যমের বলে মনে করা হয়। প্রদীপ জ্বালিয়ে রাখার সময় এই মন্ত্রটি পাঠ করুন- মৃত্যুনা পাশহস্তেন কালেন ভরয়া সহ। ত্রয়োদশস্য দীপদানতসূর্যজঃ প্রয়ামিতি। কথিত আছে, এর দ্বারা অকালমৃত্যুর ভয়ের অবসান হয় এবং নরকের অত্যাচার সহ্য করতে হয় না।


দ্বিতীয় বাতি-

শাস্ত্র মতে অর্থ সমস্যা, রোগ ও অশুভ শক্তি থেকে মুক্তি পেতে দ্বিতীয় প্রদীপ খুবই উপকারী বলে মনে করা হয়। ধনতেরাসের দিনে বাড়ির বড়রা এটিকে সারা বাড়িতে নিয়ে যান এবং তারপর এটি বাইরে দূরে কোথাও রাখা হয়। বাড়ির সদস্যরা এই প্রক্রিয়া দেখেন না। কথিত আছে যে এই প্রদীপ ঘরের সমস্ত নেতিবাচক শক্তি দূর করে এবং জীবনে সুখ ফিরিয়ে আনে।


তৃতীয় বাতি-

ধনতেরাস ও দীপাবলির রাতে বাড়ির পাশাপাশি যে কোনও মন্দিরে গরুর ঘির প্রদীপ জ্বালাতে হবে। এতে আয় বাড়ে এবং ঋণের বোঝা শীঘ্রই কমে বলে মনে করা হয়।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.