নভেম্বরে ঘটতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন তারিখ, সময় ও সূতক কাল

ODD বাংলা ডেস্ক: দীপাবলির পরের দিন ছিল ২০২২ সালের শেষ সূর্যগ্রহণ হয়েছে। এবার সামনের মাসে অর্থাৎ নভেম্বরে ঘটতে চলেছে বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ। আগামী ৮ নভেম্বর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতেই ঘটবে এই গ্রহণ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ১৬ মে।

গ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়। তাই জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গ্রহণের সময় কোনও শুভ কাজ করা হয় না। যদিও বিজ্ঞানীদের মতে, গ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয় ছাড়া আর কিছু নয়। আসুন জেনে নেওয়া যাক, চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ কখন, কোথায় কোথায় দেখা যাবে এবং এর সুতক কালই বা কখন শুরু হবে -

২০২২ সালের শেষ চন্দ্রগ্রহণ কবে? বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ৮ নভেম্বর, মঙ্গলবার। ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হবে বিকেল ৫টা ৩২ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে।

সুতক কাল ভারতের কিছু অংশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তাই চন্দ্রগ্রহণের সূতক কালও বৈধ হবে। সুতক কাল শুরু হবে সকাল ০৯টা ২১ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে।

কোথায় কোথায় দেখা যাবে এই চন্দ্রগ্রহণ? বছরের শেষ চন্দ্রগ্রহণ ভারতের কলকাতা, শিলিগুড়ি, পাটনা, রাঁচি, গুয়াহাটি থেকে দেখা যাবে। এছাড়া, উত্তর ও পূর্ব ইউরোপ, এশিয়ার কিছু দেশ, অস্ট্রেলিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগরের বেশিরভাগ অংশে দেখা যাবে।

চন্দ্রগ্রহণ কখন হয়? চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং পৃথিবীর অবস্থান হয় সূর্য ও চাঁদের মাঝে, তখন এটি সূর্যের রশ্মিকে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয় অর্থাৎ পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। তখনই চন্দ্রগ্রহণ হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.