হালকা জ্বর সেই সঙ্গে পায়ে ব্যথা, হতে পারে নিউমোনিয়া বা টিবি লক্ষণ, সময় মতো সাবধান হোন

 


ODD বাংলা ডেস্ক: এমন পরিস্থিতিতে অনেক সময় মানুষ এই সমস্যাটিকে হালকাভাবে নেয় এবং প্যারাসিটামল খেয়ে কাজ করতে থাকে। কিন্তু এক সপ্তাহের বেশি সময় ধরে হালকা জ্বর থাকলে তা গুরুত্ব সহকারে নিন এবং রোগের মূলে গিয়ে সঠিক চিকিৎসা নিন।

 

শীত এখনও আসেনি তবে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে কাশি, সর্দি ও জ্বরের সমস্যা। ছোট থেকে বয়ষ্ক বর্তমানে বেশিরভাগ মানুষই এই ভাইরাল সমস্যার শিকার। কখনও কখনও এই সমস্যাগুলি দেখা দেয় এবং কয়েক দিনের মধ্যে ঠিক হয়ে যায়। সেই সঙ্গে বেশ কিছু দিন লেগে গেলেও জ্বর যায় না। কিছু ক্ষেত্রে এবং অন্যান্য অনেক লক্ষণ দেখা যায় না, শুধুমাত্র একটি হালকা জ্বর থেকে যায়। এমন পরিস্থিতিতে অনেক সময় মানুষ এই সমস্যাটিকে হালকাভাবে নেয় এবং প্যারাসিটামল খেয়ে কাজ করতে থাকে। কিন্তু এক সপ্তাহের বেশি সময় ধরে হালকা জ্বর থাকলে তা গুরুত্ব সহকারে নিন এবং রোগের মূলে গিয়ে সঠিক চিকিৎসা নিন।


লো গ্রেড ফিবার কি?


লো গ্রেড জ্বর মানে শরীরের তাপমাত্রা ৯৯ থেকে ১০১ পর্যন্ত থাকে এবং শরীরে বিশেষ করে পায়ে ব্যথা হয়। জ্বর প্রতিদিন দিনের কোনও না কোনও সময় শুরু হয় এবং প্যারাসিটামল ট্যাবলেট দিয়ে চলে যায়, তবে এটি বেশ কয়েক দিন ধরে হয়। আপনারও যদি ১০ থেকে ১৪ দিন একটানা এরকম নিম্ন গ্রেডের জ্বর থাকে, তাহলে তার চিকিৎসা করানো উচিত। জেনে নিন এই অবস্থায় কোন রোগের ঝুঁকি হতে পারে।


সাধারণ সর্দি বা কোভিডের মতো ভাইরাল সংক্রমণ-

লো গ্রেড ফিবারের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি ভাইরাল সংক্রমণ হতে পারে। তবে, এটি কয়েক দিনের মধ্যে শেষ হয়ে যায় এবং শুধুমাত্র প্যারাসিটামল উপশম দেয়। এতে আপনার অন্যান্য উপসর্গও থাকতে পারে যেমন নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা, হাঁচি, ক্ষুধামন্দা।


ভাইরাল নিউমোনিয়া-

লো গ্রেড জ্বরের পিছনে আরেকটি কারণ ভাইরাল নিউমোনিয়া হতে পারে। এতে, ব্যক্তির জ্বর সহ সর্দি-কাশি হতে পারে এবং তা দুই থেকে তিন সপ্তাহ স্থায়ী হতে পারে। এতে রোগীকে মূলত প্যারাসিটামল খাওয়া এবং বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এরপরও যদি ঠিক না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা করান।


UTI হতে পারে-

অনেক সময় ইউটিআই হলে অন্য কোনও উপসর্গ থাকে না, শুধু একটানা জ্বর থেকে যায়। কারও কারও জ্বরের সঙ্গে খুব ঠান্ডা লাগে। অন্যান্য সাধারণ উপসর্গ হল প্রস্রাব করার সময় ব্যথা এবং জ্বালাপোড়া এবং ঘন ঘন প্রস্রাব। এই ধরনের কোনও লক্ষণ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন এবং সময়মতো চিকিৎসা শুরু করুন।


আমাদের দেশে কম গ্রেডের জ্বরেরও একটি প্রধান কারণ যক্ষ্মা যেখানে হালকা জ্বর তিন সপ্তাহের বেশি সময় ধরে থাকে। এতে রোগীর ক্ষুধামন্দা, কাশি, কাশিতে রক্ত, ওজন কমে যাওয়া, রাতে ঘামের মতো অনেক উপসর্গ দেখা দিতে পারে। এই জন্যও চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা শুরু করতে হবে। আপনার যদি এমন লক্ষণ থাকে তবে দেরি না করে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।


এগুলো ছাড়াও লো গ্রেড জ্বরের অনেক কারণ রয়েছে। সময়মতো ডাক্তারের কাছে গিয়ে সঠিক কারণ খুঁজে বের করে সঠিক চিকিৎসা শুরু করাই ভালো হবে। কখনও কখনও এই আপাতদৃষ্টিতে ছোট সমস্যা বড় সমস্যায় রূপ নিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.