দৈনন্দিন এই অভ্যাসগুলো হাড়ের ক্ষয় বাড়ায়, আজ থেকেই সতর্ক হয়ে যান



 ODD বাংলা ডেস্ক:  বেশির ভাগ মানুষই তাদের পুরো সময় ঘরে বা অফিসে কাটায়, যার কারণে তারা পর্যাপ্ত ভিটামিন-ডি পায় না যা হাড়ের স্বাস্থ্যের জন্য একেবারেই উপযুক্ত নয়। ভিটামিন-ডি-এর অভাবে হাড় ঠিকমতো ক্যালসিয়াম পেতে পারে না।সূর্যালোক ছাড়াও, আপনি এই ভিটামিন মেটাতে আপনার খাদ্যতালিকায় ভিটামিন ডি-ফর্টিফাইড দুধ, জুস বা সিরিয়াল অন্তর্ভুক্ত করতে পারেন।


মানুষের ভুল অভ্যাসের কারণে বা ভুল খাদ্যাভ্যাসের কারণে হাড় দুর্বল হয়ে পড়ে। হাড়কে বলা হয় শরীরের সাপোর্ট সিস্টেম। এই অবস্থায় যদি আপনার অসাবধানতার কারণে হাড়গুলো ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা হবে আপনার শরীরের সাপোর্ট সিস্টেমের ক্ষতি। শরীরের হাড় শরীরের একটি গঠন প্রদান করে। এমন পরিস্থিতিতে আমাদের উচিত কোনো অসতর্কতা ছাড়াই হাড় নষ্ট হওয়া থেকে বাঁচানো। জেনে নিন কোন অভ্যাসের কারণে আমাদের হাড় দুর্বল হয়ে যাচ্ছে। এখানে আমরা আপনাদের এমন কিছু বদ অভ্যাসের কথা বলছি, যার কারণে আপনাকে হাড় সংক্রান্ত সমস্যায় পড়তে হতে পারে।


এসব কারণে আপনার হাড় দুর্বল হয়ে যাচ্ছে


পর্যাপ্ত সূর্যালোক না পাওয়া


বেশির ভাগ মানুষই তাদের পুরো সময় ঘরে বা অফিসে কাটায়, যার কারণে তারা পর্যাপ্ত ভিটামিন-ডি পায় না যা হাড়ের স্বাস্থ্যের জন্য একেবারেই উপযুক্ত নয়। ভিটামিন-ডি-এর অভাবে হাড় ঠিকমতো ক্যালসিয়াম পেতে পারে না।সূর্যালোক ছাড়াও, আপনি এই ভিটামিন মেটাতে আপনার খাদ্যতালিকায় ভিটামিন ডি-ফর্টিফাইড দুধ, জুস বা সিরিয়াল অন্তর্ভুক্ত করতে পারেন।


কম ওজন


স্থূলতা যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি কম ওজনের কারণেও হাড়ের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের BMI 18.5 বা তার কম তাদের ফ্র্যাকচার এবং হাড় ক্ষয়ের প্রবণতা বেশি, তাই আপনার শরীরকে ফিট রাখুন।


অতিরিক্ত লবণ খাওয়া


অত্যধিক লবণ খাওয়া আপনার স্বাস্থ্যের উপর এর বিরূপ প্রভাব ফেলতে পারে। এই ক্ষেত্রে, এটি সুষম পরিমাণে খাওয়া উচিত। অতিরিক্ত পরিমাণে লবণ খাওয়া হাড়ের ক্যালসিয়ামের ক্ষতির দিকে পরিচালিত করে, তাই আমাদের যতটা সম্ভব লবণ খাওয়া কমাতে হবে।


একটানা বসে থাকা 


অফিসের কাজ বা অন্য কোনো কারণে মানুষ একটানা ঘণ্টার পর ঘণ্টা বসে থাকে, যার ফলে তাদের হাড়ে উল্টো প্রভাব পড়ে। সুস্থ হাড়ের জন্য শরীরের নড়াচড়া অপরিহার্য। আপনিও যদি সারাদিন বসে থাকেন, তাহলে অবশ্যই হাড়ের স্বাস্থ্যের জন্য ব্যায়ামে কিছুটা সময় কাটান।


পশু প্রোটিন গ্রহণ


আজকাল মানুষ বেশি পরিমাণে প্রাণিজ প্রোটিন খাওয়া শুরু করেছে। এমন পরিস্থিতিতে যদি আপনিও বেশি পরিমাণে প্রাণিজ প্রোটিন খান, তাহলে তা আপনার হাড়ের ক্ষতি করতে পারে। এছাড়াও, এর সেবনের ফলে প্রস্রাবে ক্যালসিয়ামের অভাবও দেখা দিতে পারে।


সফট ড্রিংক


আজকাল প্রায়শই লোকেরা সফট ড্রিংক পান করতে পছন্দ করেন, এটি বেশিরভাগ লোকই পছন্দ করে তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। আসলে এতে অতিরিক্ত পরিমাণে চিনি এবং ক্যাফেইন পাওয়া যায়, শুধু তাই নয়, ফসফরিক অ্যাসিড সংরক্ষণকারী হিসেবে ব্যবহার করা হয়। যার ফলে সরাসরি হাড় থেকে ক্যালসিয়াম বের হয়ে যেতে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.