কোন পর্যায়ে বোঝা উচিত যে আপনি মানসিক স্বাস্থ্যের শিকার

 


ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বের অনেক মানসিক রোগী অপবাদের কারণে তাদের চিকিৎসা করাতে লজ্জা পায়। তারা কি ভাববে মানুষ ভাববে? অনেক সময় মানসিক রোগ বুঝতে দেরি করা বা সময়মতো চিকিৎসা না পাওয়ায় আত্মহত্যার চিন্তা মাথায় আসতে থাকে। তাই মানসিকভাবে অসুস্থদের চিহ্নিত করে চিকিৎসা করানো প্রয়োজন।


বিশ্বজুড়ে মানসিক রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১ বিলিয়ন মানুষ মানসিক রোগের শিকার। যেখানে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। একই সময়ে, শিশুরা বিকাশজনিত ব্যাধিতে ভুগছে। ভারতে ৫০ মিলিয়নেরও বেশি মানুষ মানসিক স্বাস্থ্যে ভুগছেন। মানসিক অসুস্থতা হল এক ধরনের মানসিক স্বাস্থ্য ব্যাধি, যার মধ্যে বিভিন্ন ধরনের মানসিক স্বাস্থ্যের অবস্থা রয়েছে। মানসিক ব্যাধি একজন ব্যক্তির চিন্তাভাবনা, মেজাজ এবং আচরণে পরিবর্তন ঘটায়। এমন পরিস্থিতিতে একজন ব্যক্তি হতাশা, টেনশন, সিজোফ্রেনিয়া এবং খাওয়ার ব্যাধির শিকার হন। সারা বিশ্বের অনেক মানসিক রোগী অপবাদের কারণে তাদের চিকিৎসা করাতে লজ্জা পায়। তারা কি ভাববে মানুষ ভাববে? অনেক সময় মানসিক রোগ বুঝতে দেরি করা বা সময়মতো চিকিৎসা না পাওয়ায় আত্মহত্যার চিন্তা মাথায় আসতে থাকে। তাই মানসিকভাবে অসুস্থদের চিহ্নিত করে চিকিৎসা করানো প্রয়োজন।


মানসিক অসুস্থতার লক্ষণ

মানসিক রোগের উপসর্গ তাদের পরিস্থিতি অনুযায়ী পরিবর্তিত হতে পারে। যাইহোক, কিছু সাধারণ লক্ষণ আছে যা বোঝা যায় যে একজন ব্যক্তি কোন মানসিক রোগে ভুগছেন।


সব সময় দু:খিত থাকা

অস্থির বোধ করা বা মনোযোগ দিতে অক্ষম

মহান উদ্বেগ বা ভয় আছে

অপরাধবোধ

মানসিক অবস্থার পরিবর্তন

সমাজ, পরিবার এবং বন্ধুবান্ধব থেকে দূরে থাকা

শরীরে ক্লান্তি ও শক্তির ক্ষয়

খুব বেশি বা খুব কম ঘুমানো

বিভ্রান্তির মধ্যে থাকা

আপনার দৈনন্দিন কাজ করতে সক্ষম না

কোনও নেশাজাতীয় বা অতিরিক্ত মদ্যপান

খাদ্যাভ্যাসে পরিবর্তন

চরম রাগ বা হিংসাত্মক আচরণ দেখানো

সেক্স ড্রাইভে পরিবর্তন

আত্মহত্যার চিন্তা

পিঠে, মাথায় বা যে কোন জায়গায় সব সময় ব্যথা

কখন এবং কেন আত্মহত্যা করার চিন্তা আসে?

আসলে একজন মানুষ যখন কোনো ধরনের মানসিক রোগে ভুগছেন, তখনই তার মনে এই ধরনের চিন্তা আসতে শুরু করে। ব্যক্তি নিজেকে একা মনে করে। সে অনুভব করে যে তাকে কারো প্রয়োজন নেই। ভুক্তভোগীর মনে হয় এখন সব শেষ, বাঁচার পর কী করবে সে। একাকীত্ব এবং বিষণ্নতা এই ধরনের চিন্তা তৈরি করে। জেনে নিন কীভাবে এ ধরনের চিন্তা এড়াবেন।


মানসিক রোগ কিভাবে প্রতিরোধ করা যায়?

মানসিক অসুস্থতা প্রতিরোধ এবং শিকারকে বাঁচানোর সর্বোত্তম উপায় হল মানসিক রোগীকে প্রাথমিকভাবে সনাক্ত করা এবং পরামর্শ দেওয়া। এই এটা ঠিক করতে পারেন, শিকারের সঙ্গে সময় কাটান। তার সঙ্গে কথা বলুন এবং তার সমস্যা জানার চেষ্টা করুন। একটি ভাল খাবার খান, বই পড়ুন এবং আপনার চিন্তাভাবনা লিখুন, একজন মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন, পর্যাপ্ত ঘুম পান এবং থেরাপির আশ্রয় নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.