অধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার সম্পর্কে ফেলছে নেতিবাচক প্রভাব, জেনে নিন কীভাবে

 


ODD বাংলা ডেস্ক: সারাক্ষণ সোশ্যাল মিডিয়া স্ক্রল করে চলেন অনেকে। জানেন কি কারণ ছাড়া মোবাইল ব্যবহার আপনার সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে। আজ রইল এমনই চারটি জিনিসের হদিশ।  অধিক মোবাইলের ব্যবহার সম্পর্কে ফেলছে এই চার নেতিবাচক প্রভাব। জেনে নিন কী কী।


দিন যতই ব্যস্ততার মধ্যে কাটুক না কেন, মোবাইল সব সময় হাতে রয়েছে। কারণ ছাড়া বারে বারে মোবাইল স্ক্রল করা অনেকের স্বভাব। তেমনই সোশ্যাল মিডিয়ায় ঢ্যুঁ মেরে কে কী করছে, কেমন আছে এই সকল বিষয় জানার জন্য সোশ্যাল মিডিয়া স্ক্রল করে চলেন অনেকে। জানেন কি কারণ ছাড়া মোবাইল ব্যবহার আপনার সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে। আজ রইল এমনই চারটি জিনিসের হদিশ।  অধিক মোবাইলের ব্যবহার সম্পর্কে ফেলছে এই চার নেতিবাচক প্রভাব। জেনে নিন কী কী। 


সময়ের অভাবে সম্পর্কে খারাপ প্রভাব ফেলে। গবেষণায় দেখা গিয়েছে যাকা অধিক সময় মোবাইল ব্যবহার করে থাকেন, তাদের সম্পর্কে সমস্যা দেখা দেয়। সময়ের অভাবে সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়ে। 


তুলনার মনোভাব আসতে পারে। বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আমরা সকলেই ভালো মুহূর্তের ছবি দিই। কিন্তু, জীবনের প্রতিটি পরতে ভালো-খারাপ দুই জিনিস আছে। তবে, সারাক্ষণ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে কারও ভালো থাকার ছবি দেখে আমরা সকলে ভেবে ফেলি যে তার জীবনটা এতটাই ভালো। এর খারাপ প্রভাব পড়ে আমাদের সম্পর্ক। তুলনার মনোভাব চলে আসায় দেখা দেয় সমস্যা। 

 

ঈর্ষা বোধ করেন অনেকে। সারাক্ষণ সোশ্যাল মিডিয়া ঘাঁটা মানে অন্যের জীবনের হাল হাকিকত জানা। এই করতে গিয়ে সকলে নিজের জীবনের সঙ্গে অন্যের তুলনা করে ফেলে। এর থেকে জন্ম নেয় হিংসার। আর এর খারাপ প্রভাব পড়ে সম্পর্কে। অন্যের সম্পর্কের সঙ্গে নিজের দাম্পত্য সম্পর্কের তুলনা করে ফেলেন সকলে। এর থেকে শুরু হয় ক্ষোভ আর অশান্তি। তাই সম্পর্ক সুস্থ রাখতে চাইলে অধিক মোবাইলের ব্যবহার বন্ধ করুন। 

 

মত পার্থক্যের আরও এক কারণ হল সোশ্যাল মিডিয়া। অনেকেই সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের থেকে যে কোনও বিষয় মতামত চেয়ে থাকেন। কিংবা সোশ্যাল মিডিয়ায় নিজের মত প্রকাশ করেন। তবে, সকলের সঙ্গে সকলের মতের মিল হবে তা নয়। এতে সম্পর্কে খারাপ প্রভাব পড়ে। যে কোনও সম্পর্ক নষ্ট হতে পারে। 


তেমনই সোশ্যাল মিডিয়া নিয়ে সকলের আলাদা আলাদা মত। কেউ ব্যক্তিগত জীবনের ছবি প্রকাশ পছন্দ করেন তো কেউ নয়। এক্ষেত্রে দুজনের ভাবনার অমিল হওয়া স্বভাবিক। এর থেকে দুজনের দ্বন্দ্ব শুরু হয়। তাই সতর্ক হন। অধিক মোবাইলের ব্যবহার সম্পর্কে ফেলছে নেতিবাচক প্রভাব। সম্পর্ক রক্ষা করতে সতর্ক হন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.