পেঁয়াজের অজানা সব গুণের কথা গুলো জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: আমাদের প্রতিদিনের রান্নায় পেঁয়াজ একটি অবিচ্ছেদ্দ অংশ। মশলা হিসেবে ব্যবহারে খাবারের স্বাদ আরো বাড়িয়ে দিতে পেঁয়াজের তুলনা নেই। কিন্তু শুধু রান্না ছাড়াও পেঁয়াজের রয়েছে অতুলনীয় কিছু বৈশিষ্ট, যার জন্য দৈনন্দিন জীবনের ঘর-গেরস্থালির টুকিটাকি কাজেও পেঁয়াজের ব্যবহার করা যায়। পেঁয়াজের এই গুন গুলোর কথা আমাদের দেশের অধিকাংশ মানুষই জানেন না। তাই আসুন জেনে নিই পেঁয়াজের তেমন কিছু অজানা গুনের কথা।


রঙের গন্ধকে দূর করতেঃ বাসার দেয়ালে নতুন রং করলে রংএর গন্ধে অতীষ্ট হয়ে ওঠাটাই স্বাভাবিক। তবে একদম চিন্তা করবেননা এ নিয়ে। রাতের বেলা যদি নতুন রংএর গন্ধ ঘুমোতে না দেয় আপনাকে তাহলে রিডার্স ডাইজেস্ট অনুসারে একটা বাটিতে খানিকটা জল নিয়ে তার ভেতরে একটা পেঁয়াজ কেটে ডুবিয়ে রাখুন আর রেখে দিন ঘরের এ কোণে। খানিকবাদেই আপনার ঘরের রংএর সব গন্ধ শুষে নেবে পেঁয়াজ!


ছুরি পরিষ্কার করতেঃ অনেকদিনের পড়ে থাকা ছুরিতে মরচে ধরে যাওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। তবে রিডার্স ডাইজেস্টেরকথানুসারে এই ঝঞ্ঝাটপূর্ণ মরিচাকে ইচ্ছে করলেই আপনি খুব সহজে দূর করে দিতে পারেন পেঁয়াজের রস ব্যবহার করে। একটা পেঁয়াজ কেটে সেটাকে ভালোমতন তিন-চারবার ঘষে নিন আপনার মরচে ধরা ছুরিটির সাথে। তবে মরচে বেশিদিনের হলে সেটাকে আরো খানিকটা পেঁয়াজের রসে ঘষুন।


গাড়ির কাঁচ পরিষ্কার রাখতেঃ গাড়ির কাঁচ বারবার ধুসর হয়ে যায়? চিন্তা না করে ব্যবহার করুন পেঁয়াজ। ওন্ডার হাউ টুর মতে রাতের বেলা খানিকটা পেঁয়াজের রস গাড়ির উইন্ডশীল্ডে মাখিয়ে রাখলে পরের দিন সেটাতে আর কোন ময়লা বা ধুসরভাব দেখতে পাবেননা আপনি। কাঁচ থাকবে পরিষ্কার।


দাঁতের যত্নেঃ কাঁচা পেঁয়াজ আপনার মুখে বাজে গন্ধ তৈরি করলেও মেডিকেল ডেইলির মতে গবেষণা করে দেখা গিয়েছে যে এটি মানুষের দাঁতের যত্নে বেশ কাজে লাগে। সামান্য একটুখানি পেঁয়াজ চিবোলে সেটি আপনার দাঁতের ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে এবং দাঁতকে শক্তিশালী ও সুস্থ করে দেয়। দাঁতের ক্ষয়রোধ করে।


পোকামাকড়ের প্রতিষেধক তৈরিতেঃ বাগানে পোকামাকড়ের খুব উপদ্রব? ব্লেন্ডারে ৪ টুকরো পেঁয়াজ, দুই টুকরো রসুনের কোয়া, দুই টেবিল চামচ মরিচ গুড়ো এবং খানিকটা জল একত্রে নিয়ে মেশান।


এরপর এবার দুই টেবিল চামচ সাবানের ফেনা দুই গ্যালন জলে মিশিয়ে ব্লেন্ডারের সব উপকরণের সাথে মিশিয়ে নিন আর ছিটিয়ে দিন পোকামাকড়দের দিকে। দেখুন কি চমত্কার প্রতিষেধক হিসেবে কাজ করে ওগুলো!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.