ডেঙ্গির ফলে প্লেটলেট কাউন্ট কমছে, জেনে নিন কিভাবে বাড়াবেন প্লেটলেট কাউন্ট

 


ODD বাংলা ডেস্ক: ডেঙ্গি আক্রান্ত রোগীদের সবথেকে বড় সমস্যা হল প্লেটলেট কাউন্ট কমে যাওয়া। আর সেই কারণে প্লেটলেট বাড়ানোর কিছু সহজ ও ঘরোয়া টিপস রইল শুধু আপনার জন্য। 


প্লেটলেটের সংখ্যা বাড়াতে কার্যকরী পদক্ষেপ হলঃ


১. শাক-সবজি খাওয়া

রক্তে প্লেটলেটের সংখ্যা বাড়াতে প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়া জরুরি। ভিটামিন একে জমাট বাঁধার প্রক্রিয়ার জন্য প্রোটিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওলকপি, অঙ্কুরিত শস্য, ফুলকপি, ব্রোকলি, বাঁধাকপি লেটুস - ভিটামিনের ভালো উৎস। সোয়াবিন আর ক্যানোলা তেলও গুরুত্বপূর্ণ। 


২. চর্বিযুক্ত মাছ 

চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে ভিটামিন বি 12 থাকে। এই ভিটামিন লোহিত রক্ত ​​কণিকা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটা বিশ্বাস করা হয় যে কম প্লেটলেটের মাত্রা B12 এর অভাবের কারণে হয়। 


৩. ফলিক অ্যাসিড জরুরি

ফোলেট (ফলিক এসিড) হল ভিটামিন বি এর আরেকটি রূপ। এটি আপনাকে প্লেটলেটের মাত্রা বাড়াতে সাহায্য করে। সাপ্লিমেন্টের চেয়ে খাবার থেকে ফোলেট পাওয়া ভালো। অতএব, আপনি আরও ব্রকলি, ব্রাসেলস, স্প্রাউট, লিভার এবং মটরশুটি খেতে পারেন।


৪. মদ্যপান এড়িয়ে চলুন

ওয়াইন বা স্পিরিট হোক না কেন, এই পানীয়গুলি অস্থি মজ্জাতে আপনার লোহিত রক্তকণিকার উত্পাদনকে ব্যাহত করে। সুতরাং, অ্যালকোহল এড়ানোর মাধ্যমে, আপনার অস্থি মজ্জা আরও ভালভাবে কাজ করতে পারে কারণ এটি আপনার প্লেটলেটের সংখ্যা বাড়াতে পারে।


৫. সাইট্রাস ফল 

ভিটামিন সি প্লেটলেটের সংখ্যা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এটি এর কার্যকারিতায় সাহায্য করে। একজন ব্যক্তি লেবু, চুন, জাম্বুরা এবং বিভিন্ন ধরনের কমলা জাতীয় লেবু জাতীয় ফল খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.