গর্ভাবস্থায় অনেক মহিলা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে, জেনে নিন এই সময় কী করবেন



 ODD বাংলা ডেস্ক: গর্ভাবস্থায় অনেকের ডায়াবেটিস দেখা দিচ্ছে। নানা কারণে গর্ভাবস্থায় ডায়াবেটিস হতে পারে। এমন সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এর সঙ্গে মেনে চলুন এই কয়টি টিপস। মিলবে উপকার।


বয়স বাড়ার সঙ্গে শরীর বাসা বাঁধে একের পর এক রোগ। এই সময় হাইপার টেনশন, কিডনির রোগ, হার্টের রোগ থেকে শুরু করে একাধিক জটিলতা দেখা দিচ্ছে। এর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ডায়াবেটিস। বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত রোগী ঘরে ঘরে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে দ্রুত বদলে ফেলতে হয় জীবনযাত্রা। সঠিক নিয়ম মেনে না চললে হতে পারে বিপদ। মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে ডায়াবেটিস। তেমনই গর্ভাবস্থায় অনেকের ডায়াবেটিস দেখা দিচ্ছে। নানা কারণে গর্ভাবস্থায় ডায়াবেটিস হতে পারে। এমন সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এর সঙ্গে মেনে চলুন এই কয়টি টিপস। মিলবে উপকার। 


ব্রাউন রাইস, আটার রুটি ও ওটস খান গর্ভাবস্থায়। এই সকল খাবারে রয়েছে একাধিক উপকারী উপাদান। এতে আছে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্য দূর করে। তেমনই এতে থাকা একাধিক উপাদান রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। তাই খেতে পারেন  ব্রাউন রাইস, আটার রুটি ও ওটসের মতো উপাদান। 


এই সময় রোজ সবজি ও ফল খান। সবজি ও ফলে রয়েছে নানান উপকারী উপাদান। এতে আছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম- এর মতো উপাদান। যা শরীর পুষ্টি জোগায়। খেতে পারেন সবজি সেদ্ধ। এতে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটবে। গর্ভস্থ বাচ্চার বিকাশ ঘটবে। তেমনই কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারবেন। মেনে চলুন এই বিশেষ টিপস।


তেমনই রোজ ফল খান। প্রোটিন, ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম- এর মতো উপাদানে পরিপূর্ণ থাকে একাধিক ফল। যা বাচ্চার বিকাশ ঘটায়। মায়ের স্বাস্থ্যের উন্নতি করে। তেমনই রোগ থেকে মুক্তি দেয়। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে গর্ভাবস্থায় যে কোনও রোগ থেকে ও মুক্তি পেতে পারবেন। মেনে চলুন এই সকল টোটকা। 


তেমনই নানা কারণে হতে পারে ডায়াবেটিস। ডিপ্রেশনের কারণে বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্তের সমস্যা। যৌন সমস্যার কারণে হতে পারে ডায়াবেটিস। গর্ভাবস্থায় অনেক মেয়ের ডায়াবেটিস হয়ে থাকে। ডায়াবেটিস গর্ভপাত ও ক্রুটিপূর্ণ সন্তান জন্মের কারণ হতে পারে। গর্ভবতী থাকাকালীন অনেকের শারীরিক জটিলতা ও প্রসবের সমস্যা সৃষ্টি হয়। তেমনই মেনোপজের পর হতে পারে ডায়াবেটিস। মেনোপজের পর হরমোনের সমস্যা দেখা দেয়। তাই প্রয়োজন সতর্ক থাকা। এই রোগে আক্রান্ত হলে সম্পূর্ণ পরিবর্তন করুন জীবনযাত্রা। খাদ্যাভ্যাস থেকে সব কিছুতে আনতে হবে পরিবর্তন। নিয়মিত শরীর চর্চা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.