বাড়িতে যে ঘি খাচ্ছেন, তা আসল তো? জেনে নিন খাঁটি ঘি চেনার সহজ উপায়

 


ODD বাংলা ডেস্ক: এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, প্রদাহ রোদ করতে, শরীরে ভিটামিনের জোগান ঘটাতে বেশ উপকারী। এর সঙ্গে ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন ঘি। প্রতিটি বাড়ির রান্নাঘরে ব্যবহৃত ঘি আজকাল ভেজাল হয়ে যাচ্ছে। খাঁটি দেশি ঘি ভেজাল কি না তা ঘরে বসেই দেখে নিতে পারেন।


মসুর ডাল থেকে পুরি ও পরোটা তৈরিতে ঘি ব্যবহার করা হয়। ঘি দিয়ে রান্না করা থেকে এটি দিয়ে প্রচুর মিষ্টি তৈরি করা পর্যন্ত, ঘি একটি স্বাস্থ্যকর চর্বি হিসাবে বিবেচিত হয় এবং থালাটিকে একটি আলাদা স্বাদ এবং সুগন্ধ দেয়। রান্না ঘরের অপরিহার্য উপাদানগুলোর মধ্যে ঘি অন্যতম। খাবারে স্বাদ যোগ করতে ঘি ব্যবহার করেন প্রায় সকলেই। জানেন কি স্বাদ ফেরানো ছাড়া ঘি-এর রয়েছে একাধিক গুণ। ঘি দুধ থেকে তৈরি করা হয়। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, বিউটরিক অ্যাসিড ও স্বাস্থ্যকর চর্বি থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, প্রদাহ রোদ করতে, শরীরে ভিটামিনের জোগান ঘটাতে বেশ উপকারী। এর সঙ্গে ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে ব্যবহার করুন ঘি। প্রতিটি বাড়ির রান্নাঘরে ব্যবহৃত ঘি আজকাল ভেজাল হয়ে যাচ্ছে। খাঁটি দেশি ঘি ভেজাল কি না তা ঘরে বসেই দেখে নিতে পারেন।


ডবল বয়লার প্রক্রিয়া ব্যবহার করুন


নারকেল তেল প্রায়ই দেশি ঘিতে যোগ করা হয়. এই ক্ষেত্রে, ভেজাল পরীক্ষা করার জন্য, একটি কাচের পাত্রে কিছু ঘি ঢেলে একটি ডাবল-বয়লার প্রক্রিয়া ব্যবহার করে গলিয়ে নিন। এবার এই মিশ্রণটি একটি বয়ামে রেখে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর যদি ঘি বিভিন্ন স্তরে শক্ত হয়ে যায়, তবে ঘিতে ভেজাল রয়েছে।


তালুতে পরীক্ষা করুন


দেশি ঘি পরীক্ষা করার আরেকটি ভালো উপায় হল তাল পরীক্ষা করা। আপনার তালুতে এক চামচ ঘি রাখুন এবং এটি গলে যাওয়া পর্যন্ত কিছুক্ষণ অপেক্ষা করুন। ঘি গলতে শুরু করলে খাঁটি, অক্ষত থাকলে ভেজাল।


রাসায়নিক ব্যবহার করুন


আপনি টেস্টটিউবে এক টেবিল চামচ ঘি রেখে গরম করুন। এবার এক চিমটি চিনির সাথে সমপরিমাণ ঘনীভূত এইচসিএল মেশান। টেস্টটিউব ঝাঁকান এবং সবকিছু মিশ্রিত করুন। নীচের স্তরে যদি গোলাপী বা লাল রঙের দানা দেখা যায় তবে ঘি ভেজাল।


প্যানে গলে যাওয়া


বিশুদ্ধতা পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল এটি একটি প্যানে গলানো। মাঝারি আঁচে একটি প্যান রাখুন এবং কিছুক্ষণ গরম হতে দিন, এবার এতে এক চামচ ঘি দিন। ঘি যদি সাথে সাথে গলে গাঢ় বাদামী রঙের হয়ে যায় তাহলে তা খাঁটি ঘি। যদি গলতে সময় লাগে এবং ফ্যাকাশে হলুদ হয়ে যায়, তবে তা ভেজাল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.