লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে পাতে রাখুন এই ৫টি খাবার



 ODD বাংলা ডেস্ক: লিভার বা যকৃৎ মানুষের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি রক্তের বিষাক্ত পদার্থ সরিয়ে দেয়। রক্তকে বিষুদ্ধ রাখতে সাহায্য করে। পাশাপাশি হজম শক্তি বাড়াতে ও শরীরের জন্য ভিটামিন সংগ্রহ করতে বিশেষভাবে সাহায্য করতে। সুস্থ থাকার জন্য সুস্থ লিভার বা যকৃৎ বিশেষ গুরুত্ব পূর্ণ। আর যকৃৎ সুস্থ রাখতে হবে নিত্যদিন এই পাঁচটি খাবার পাতে রাখাও জরুরি। 


লিভার বা যকৃৎ মানুষের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি রক্তের বিষাক্ত পদার্থ সরিয়ে দেয়। রক্তকে বিষুদ্ধ রাখতে সাহায্য করে। পাশাপাশি হজম শক্তি বাড়াতে ও শরীরের জন্য ভিটামিন সংগ্রহ করতে বিশেষভাবে সাহায্য করতে। সুস্থ থাকার জন্য সুস্থ লিভার বা যকৃৎ বিশেষ গুরুত্ব পূর্ণ। আর যকৃৎ সুস্থ রাখতে হবে নিত্যদিন এই পাঁচটি খাবার পাতে রাখাও জরুরি। 


১.  গমের ঘাস-

এতে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, অ্যামিনো অ্যাসিড। এটি রক্তের চাপ কমায়। আর শরীরের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। 


২. বিটের রস- এটি নাইট্রেটের প্রধান উৎস। বেটালাইন নামের একটি অ্যান্টি অক্সিডেন্ট যা লিভারের অক্সেডেটিভ ক্ষতি ও প্রদাহ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইমগুলিকে উন্নত করে। 


৩. আঙুর- লাল বা বেগুলি এমনকি সবুজ - যে কোনও আঙুরই লিভারের জন্য উপকারী। এটি অ্যান্টি অক্সিডেন্টের মাত্রা বাড়িয়ে তুলতে সাহায্য করে। লিভারকে সচল রাখতে বিশেষ সহযোগিতা করে। 



৪. সবজি- ব্রোকলি , ব্রাসেলস স্প্রাউট লিভারের প্রাকৃতিক ডিটক্সিফিকেশন করতে পারে। এনজাইম বাড়াতে পারে। লিভারের ক্ষতির হাত থেকে রক্ষা করে। লিভারের এনজাইমের রক্তের মাত্র উন্নত করতে সাহায্য করে। 


৫. আখরোট- সব ধরনের বাদামের মধ্যে আখরোট ফ্যাটি লিভারের রোগ কমাতে পারে। লিভারের জন্য এটি বিশেষ উপকারী। আখরোটে ওমেগা ৬ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি পলিফেনল অ্যান্টিইক্সিডেন্ট রয়েছে। 


লিভারের সমস্যা একবার হলে স্বাভাবিক জীবনযাত্রার ছন্দপতন হয়। খাবার ওপর অনেক বিধিনিষেধ আরোপ করা হয়। তাই এই রোগ সারাতে প্রথম থেকেই সচেতন হওয়া জরুরি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.