ভাই ফোঁটার দিন আগে এই ছোট কাজটি করুন, দীর্ঘায়ুর বর পাবেন ভাই


 

ODD বাংলা ডেস্ক: এবার ২৭ অক্টোবর পালিত হবে ভাই ফোঁটা উৎসব। এই উৎসব ভাই বোনের অটুট ভালোবাসা ও বিশ্বাসের প্রতীক হিসেবে বিবেচিত হয়। এই দিন বোনেরা আরতি করেন এবং কপালে ফোঁটা দেন।

 

দীপাবলির দুই দিন পর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে ভাই ফোঁটার উৎসব পালিত হয়। এই দিনে বোনেরা তাদের ভাইদের কপালে ফোঁটা লাগান এবং তাদের দীর্ঘায়ু কামনা করেন। এবার ২৭ অক্টোবর পালিত হবে ভাই ফোঁটা উৎসব। এই উৎসব ভাই বোনের অটুট ভালোবাসা ও বিশ্বাসের প্রতীক হিসেবে বিবেচিত হয়। এই দিন বোনেরা আরতি করেন এবং কপালে ফোঁটা দেন। ভাইয়ের দীর্ঘায়ু কামনা করছি। কিন্তু ভাই দোজের দিন ভাইয়ের ফোঁটার আগে ভাই ফোঁটার গল্প করার রীতি আছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে গল্প পাঠ ও শুনলে যমরাজের ভয় দূর হয়। ভাই ফোঁটার কাহিনি যমরাজ এবং তার বোন যমুনার সঙ্গে সম্পর্কিত। এই দিনে ভাই বোন এই গল্পটি অবশ্যই শুনবেন। 


ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার আগে এই পৌরাণিক কাহিনি জানুন। শাস্ত্র অনুসারে এটি যমুনা ও যমরাজের সঙ্গে যুক্ত। পুরাণ অনুসারে, ভগবান সূর্য দেবতার স্ত্রী ছায়ার গর্ভ থেকে যমরাজ ও যমুনার দুই সন্তানের জন্ম হয়। ভাই-বোন দুজনেই একে অপরকে খুব ভালোবাসতেন। যমুনা সব সময় তার ভাইকে খাবারের জন্য বাড়িতে ডাকত। কিন্তু যমরাজ কাজে ব্যস্ত থাকায় যমুনার বাড়িতে যেতে পারেননি।


একবার কার্তিক মাসের শুক্লপক্ষে যমুনা আবার ভাই যমরাজকে ভোজনে আমন্ত্রণ জানান। এই সময় যমরাজ ভাবলেন যে আমি আমার জীবন হারাতে যাচ্ছি, তাই কেউ আমাকে তার বাড়িতে নিমন্ত্রণ করে না। কিন্তু আমার বোন যমুনা আমাকে আদর করে বাড়িতে ডাকছে। তাই তাকে সম্মান করা আমার কর্তব্য। তারপর বোনের অনেক ডাকাডাকির পর যমরাজ পৌঁছে গেল বোনের বাড়িতে। এতদিন পর ভাইকে নিজের বাড়িতে দেখে বোন যমুনার খুশির ঠাঁই রইল না। 


যমরাজের আগমনে, বোন যমুনা তার ভাইয়ের জন্য একটি সুস্বাদু খাবার তৈরি করেছিলেন। যমরাজ তার বোনের এই আতিথেয়তা করতে পছন্দ করেছিলেন। এমতাবস্থায় যমরাজ বোনকে খুশি হয়ে কিছু চাইতে বললেন, তখন যমুনা ভাই যমরাজের কাছ থেকে প্রতি বছর এই দিনে বাড়িতে আসার প্রতিশ্রুতি নেন।


যমুনা বললেন, যে বোন এই দিনে তার ভাইকে আমার মতো সম্মান করবে, তার ভাইকে যমরাজের ভয় থাকবে না। যমুনার বর পেয়ে যমরাজ অস্তু বললেন এবং বস্ত্র ও অলংকার দিয়ে যমলোকে গেলেন। সেই থেকে প্রতি বছর ভাই ফোঁটা উৎসব পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে ভাই বোনের বাড়িতে গিয়ে টিকা করিয়ে দেন, তারা দীর্ঘায়ু লাভ করেন। এই দিনে যমরাজ ও যমুনার পূজা করা হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.