ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার সময় বোনেরা খেয়াল রাখুন এই বিষয়গুলি

ODD বাংলা ডেস্ক: এই দিনে বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে পূজা করেন, তার মঙ্গল কামনা করেন এবং তিলক করেন। কথিত আছে, ভাই ফোঁটার দিন তিলক লাগালে ভাই দীর্ঘায়ুর পাশাপাশি সুখ-সমৃদ্ধির আশীর্বাদ পান। বিশ্বাস অনুসারে, বোনদের তাদের ভাইয়ের কপালে ফোঁটা করার সময় শুভ সময় ছাড়াও আরও কিছু নিয়মের বিশেষ যত্ন নেওয়া উচিত।

কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয় ভাইফোঁটা উৎসব। শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি পড়ছে ১৪ নভেম্বর দুপির ২ টো ৩৬ মিনিটে। শেষ হবে ১৫ নভেম্বর ১ টা ৪৭ মিনিটে। এরই মাঝে রয়েছে ভাইকে ফোঁটা দেওয়ার শুভ মুহূর্ত।। রক্ষাবন্ধনের মতো এই উৎসবও প্রত্যেক ভাই-বোনের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এই উৎসব ভাই দুজ, ভাই টিকা, যম দ্বিতীয়া নামেও পরিচিত। প্রতি বছর দীপাবলির দুই দিন পর ভাই ফোঁটা পালিত হয়। বোনেরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন এই উৎসবের জন্য। 

এই দিনে বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে পূজা করেন, তার মঙ্গল কামনা করেন এবং তিলক করেন। কথিত আছে, ভাই ফোঁটার দিন তিলক লাগালে ভাই দীর্ঘায়ুর পাশাপাশি সুখ-সমৃদ্ধির আশীর্বাদ পান। বিশ্বাস অনুসারে, বোনদের তাদের ভাইয়ের কপালে ফোঁটা করার সময় শুভ সময় ছাড়াও আরও কিছু নিয়মের বিশেষ যত্ন নেওয়া উচিত। আসুন জেনে নেই এই নিয়মগুলো সম্পর্কে। 

তিলক লাগানোর সময় এই বিষয়টি মাথায় রাখুন

ভাই ফোঁটার দিন, বোন তার ভাইকে কপালে তিলক লাগিয়ে পূজা করে, তবে ফোঁটা দেওয়ার সময় দিকটি খেয়াল রাখতে হবে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, তিলক করার সময় ভাইয়ের মুখ উত্তর বা উত্তর-পশ্চিম দিকে এবং বোনের মুখ উত্তর-পূর্ব বা পূর্ব দিকে হওয়া উচিত। এছাড়াও, ভাই ফোঁটায়, কোনও বোনের তার ভাইকে ফোঁটা দেওয়ার আগে কিছু খাওয়া বা পান করা উচিত নয়।

ভাই ফোঁটায় এভাবে ফোঁটা দিন

ভাই ফোঁটায়, প্রথমে ময়দা থেকে একটি চৌকো তৈরি করুন। এরপর চৌকোয় কাঠের লাঠি রেখে ভাইকে বসিয়ে দিন। মনে রাখবেন ভাইয়ের মুখ যেন পূর্ব দিকে থাকে। তারপর ভাইয়ের কপালে তিলক লাগান। তিলক লাগানোর পর ভাইয়ের হাতে কলোয়া বেঁধে দিন। এরপর প্রদীপ জ্বালিয়ে ভাইয়ের আরতি করুন এবং তাঁর দীর্ঘায়ু কামনা করুন।

এইদিন ভুলেও এই ভুলগুলো করবেন না

  • ভাই ফোঁটার দিন বোন ও ভাইয়ের নিজেদের মধ্যে তর্ক বা ঝগড়া করা উচিত নয়।
  • ভাইয়ের কাছ থেকে পাওয়া উপহারকে বোনের অসম্মান করা উচিত নয়।
  • ভাই ফোঁটায়, বোনের ভাইকে তিলক করার আগে কিছু খাওয়া বা পান করা উচিত নয়।
  • এই দিনে ভুলেও বোন এবং ভাই একে অপরের সাথে মিথ্যা বলা উচিত নয়।
  • ভাইকে ফোঁটা দেওয়ার সময়, এই দিনে বোনদের কালো কাপড় পরা উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.