২৫ অক্টোবর বছরের শেষ সূর্যগ্রহণ, কী কী নিয়ম মেনে চলবেন এই দিন, জানুন

ODD বাংলা ডেস্ক: ২০২২ সালের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ ঘটতে চলেছে আগামী ২৫ অক্টোবর। দীপাবলির পর দিন ঘটবে এই গ্রহণ, যে কারণে এই সূর্যগ্রহণ নিয়ে মানুষের মনে কৌতূহলও বেশ রয়েছে। এর আগে গত ৩০ এপ্রিল ছিল বছরের প্রথম সূর্যগ্রহণ। চলতি বছরের উভয় সূর্যগ্রহণই আংশিক গ্রহণ।

আসুন জেনে নেওয়া যাক, ২৫ অক্টোবর সূর্যগ্রহণ কখন শুরু ও শেষ হবে এবং এই সময় কী কী নিয়ম মেনে চলবেন -

সূর্যগ্রহণ কতক্ষণ থাকবে? 
চলতি বছর দীপাবলির পরদিন অর্থাৎ ২৫ অক্টোবর ঘটতে চলেছে দ্বিতীয় সূর্যগ্রহণ। গ্রহণ শুরু হবে ২৫ অক্টোবর বিকেল ৪টা ২২ মিনিটে, এবং শেষ হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের ১২ ঘণ্টা আগে থেকে সূতক কাল শুরু হয়। এবার সূর্যগ্রহণের সূতক কাল ২৫ অক্টোবর ভোর ৪টা ২২ মিনিট থেকে শুরু হবে।

সূর্যগ্রহণের সময় কী কী সতর্কতা অবলম্বন করবেন? 
সূতক কাল শুরু হওয়ার পর থেকে পূজার্চনা করা হয় না। তবে মন্ত্র জপ (আওয়াজ না করে), কীর্তন এবং গ্রহণকালে ঈশ্বরের স্মরণ শুভ বলে মনে করা হয়। গ্রহণের সময় মন্দিরের দরজা বন্ধ রাখতে হবে। খাওয়াদাওয়া এবং ঘুমও এই সময়ে নিষিদ্ধ বলে মনে করা হয়। সূতকের আগে রান্না করা খাবারের উপর তুলসী পাতা রাখতে হবে।

গর্ভবতী মহিলারা যেসব নিয়ম মানবেন? 
গর্ভবতী মহিলাদের গ্রহণের সময় খুব সতর্ক থাকা উচিত। গ্রহণকালে বাইরে যাওয়া বা ঘুমানো উচিত নয়। এই সময় কোনও জিনিস কাটা উচিত নয়, অর্থাৎ সূঁচ, অন্যান্য ধারালো জিনিস একেবারেই ব্যবহার করবেন না।

সূর্যগ্রহণ শেষ হলে যা যা করবেন-
কথিত আছে, গ্রহণের পরে শুদ্ধিকরণ করা খুবই গুরুত্বপূর্ণ। তাই সূর্যগ্রহণ শেষ হওয়ার পরে পুরো ঘর পরিষ্কার করার পাশাপাশি, বাড়ির মন্দির পরিষ্কার করুন এবং বাড়ির প্রতিটি কোণে গঙ্গাজল ছিটিয়ে দিন। নিজেও স্নান করুন। গ্রহণের পর পবিত্র নদীতে স্নান করা এবং দান-ধ্যান করা খুবই শুভ বলে মনে করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.