চর্বি থেকে মুক্তি পান বিনামূল্যে, দামি জিম থেকে নয় করুন এই তেল মালিশ

 


ODD বাংলা ডেস্ক: তিলের বীজ প্রোটিন, ফাইবার, ভিটামিন, আয়রন এবং ওমেগা থ্রি সহ প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, যা আপনাকে ওজন কমাতেও সাহায্য করতে পারে। তবে এর জন্য তিল খেতে হবে না তিলের তেল মালিশ করে ওজন কমানোর উপায়ের বিষয়ে জেনে নিন। 


প্রায় প্রতিটি ভারতীয়র রান্নাঘরে তিলের বীজ পাওয়া যায়। বহু স্বাস্থ্য উপকারিতা এবং ঔষধি গুণের কারণে এটি বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। বীজগুলি মিষ্টান্ন, সালাদ এবং অন্যান্য খাবারে ব্যবহৃত হয়। তিলের বীজ প্রোটিন, ফাইবার, ভিটামিন, আয়রন এবং ওমেগা থ্রি সহ প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, যা আপনাকে ওজন কমাতেও সাহায্য করতে পারে। তবে এর জন্য তিল খেতে হবে না তিলের তেল মালিশ করে ওজন কমানোর উপায়ের বিষয়ে জেনে নিন। 


একটি ভাল ম্যাসাজ শুধুমাত্র শরীরকে সতেজ করতে সাহায্য করে না মনকেও শান্ত করতে সাহায্য করে তবে এটি শারীরিক এবং মানসিক উভয়ভাবেই নিরাময় প্রভাব ফেলে। ম্যাসেজ থেরাপি আয়ুর্বেদের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এর অনেক উপকারিতা রয়েছে যেমন এটি আমাদের পুরো শরীরকে শক্তিশালী ও ভারসাম্য রাখতে সাহায্য করে, রক্ত ​​সঞ্চালন এবং জীবনীশক্তি উন্নত করে এবং আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করে। 


ম্যাসেজ আমাদের স্নায়ুতন্ত্রকে টোন করে, শ্বসন ও পুষ্টিকে প্রভাবিত করে। এটি আমাদের ত্বক, ফুসফুস, অন্ত্র এবং কিডনি থেকে বিষাক্ত পদার্থ নির্মূলকে ত্বরান্বিত করে। ঐতিহ্যগতভাবে ভারতে, তিলের তেল সাধারণত একটি ভাল ম্যাসেজ দিতে ব্যবহৃত হয়। আর মজার ব্যাপার হল দক্ষিণ ভারতের লোকেরা সাধারণত শুক্রবারে ত্বকে ও চুলে তিলের তেল লাগিয়ে স্নান করে।


কীভাবে তিলের তেল দিয়ে মালিশ করা ওজন কমাতে সাহায্য করে এবং কীভাবে এটি ব্যবহার করা উচিত? এই তথ্য আমাদের জানিয়েছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ জিতুচদান তাঁর ইনস্টাগ্রামে এই রেসিপিটির একটি ভিডিও শেয়ার করেছেন। তিনি ক্যাপশনে লিখেছেন, 'তেল মালিশ কি স্থূলতা কমায়? হ্যাঁ, সঠিক ধরনের তেল মালিশ জমে থাকা চর্বিকে একত্রিত করে এবং খাদ্য ও ব্যায়ামের পাশাপাশি আপনার চর্বি কমায়। তিনি আরও লিখেছেন, 'আচার্য চরক তিলের তেলকে ধ্যান বলে বর্ণনা করেছেন। এটি বাহ্যিক এবং অভ্যন্তরীণ ব্যবহারে ফ্যাট টিস্যু হ্রাস করতে সহায়তা করে। তিলের তেল গরম, এতে এক চিমটি লবণ যোগ করলে এই তেল আরও চর্বি পোড়ায়। এছাড়া আয়ুর্বেদে, উদবর্ধন বা পাউডার ম্যাসাজ ওজন কমানোর জন্য সবচেয়ে কার্যকরী চিকিৎসা । কিন্তু আপনি যদি বাড়তে না পারেন, তাহলে তেল মালিশও ফল বয়ে আনে। 


তিলের তেল ম্যাসাজ কিভাবে সাহায্য করে?

এটি মেটাবলিজমের উন্নতিতে সাহায্য করে এবং শরীরকে টোন করে তাই ওজন কমাতে সাহায্য করে। অবশ্যই, আমি সঠিক আয়ুর্বেদিক ম্যাসেজের পরে যে সুন্দর শিথিল এবং সতেজ অনুভূতি পাই তা উল্লেখ করার দরকার নেই। তিলের তেল আয়ুর্বেদিক ম্যাসাজের জন্য পছন্দের তেল এবং এটি আমাদের শক্তিশালী এবং সুন্দর হতে সাহায্য করে কারণ এটি পুষ্টিকর খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ যা আমাদের শরীর স্পঞ্জের মতো শোষণ করে যখন আমরা এটিকে আমাদের গরম তেল ম্যাসাজের জন্য ব্যবহার করি। সপ্তাহে একবার বা দুবার তিলের তেল ম্যাসাজ আমাদের স্বাস্থ্যের জন্য আশ্চর্যজনক উপকার দিতে পারে, যদি প্রতিদিন না হয়। আপনি যদি ওজন কমাতে এবং আপনার শরীরকে শক্তিশালী করতে আগ্রহী হন তবে আমি আপনাকে নিজেই ম্যাসেজ করার শিল্প শেখার পরামর্শ দিচ্ছি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.