খাওয়ার পরে আপনার পেটে ব্যথা হয় কেন

 


ODD বাংলা ডেস্ক: আপনি খাওয়ার পরে অস্থিরতা, পূর্ণতা, পেটে ব্যথা, ফুলে যাওয়া, শ্বাসকষ্ট, গ্যাস, অ্যাসিডিটি বা কখনও কখনও বমি বোধ করেন? আপনি এই সমস্ত লক্ষণকে এক কথায় বদহজম হিসাবে বর্ণনা করতে পারেন। এবং প্রকৃতপক্ষে, এটি খাওয়ার পরে পেটে ব্যথার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ।


পেট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এটি খাদ্য হজমের জন্য দায়ী। খাওয়ার পরপরই যদি আপনার পেটে ব্যথা হয় তবে অবশ্যই এটি আপনার পেটে সমস্যা। কখনও কখনও ব্যথা খুব হালকা হয়। যাইহোক, এমনকি এই হালকা পেটে ব্যথা উপেক্ষা করা উচিত নয়। অবস্থা আরও বেদনাদায়ক হয়ে ওঠার আগে চিকিৎসা করা উচিত। তবে, এর জন্য আপনার অবশ্যই এর কারণগুলি সম্পর্কে সঠিক তথ্য থাকতে হবে। এবং এটিতে আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করবে।


পেট ফোলা

মেডিক্যাল পার্লেন্সে এটি গ্যাস্ট্রোএন্টেরাইটিস বা গ্যাস্ট্রোএন্টারটাইটিস হিসাবে পরিচিত। খাওয়ার পরে পেটে ব্যথার অন্যতম সাধারণ কারণ পেট ফ্লু। ভাইরাসগুলি আপনার গ্যাস্ট্রোএন্টারটাইটিস ট্র্যাক্টে আক্রমণ করলে এটি হয়। এটি ডায়রিয়া, পেটে ব্যথা, বমি বমি ভাব এবং বমি বমি ভাব ইত্যাদি সমস্যা সৃষ্টি করতে পারে। পেটের ফোলা খাবারের চার ঘন্টার মধ্যে আপনার পেটে ব্যথা হতে পারে। তবে ভাইরাস থেকে দূরে থাকায় এটি প্রতিরোধ করা যায়। এর জন্য আপনার অবশ্যই স্বাস্থ্যকর অভ্যাসগুলি গ্রহণ করতে হবে, যেমন রান্না করার আগে শাকসবজি খাওয়ার আগে হাত ধোওয়ার এবং ধুয়ে ফেলার অভ্যাস করুন ।


ল্যাকটোজ অসহিষ্ণুতা

ল্যাকটোজযুক্ত শর্করা দুগ্ধজাতীয় পণ্যগুলিতে পাওয়া যায়। কিছু লোক ল্যাকটোজের প্রতি অ্যালার্জি বোধ করে। অর্থাৎ, তাদের এনজাইম ল্যাকটাসের অভাব রয়েছে। এই এনজাইম শর্করা হজমের জন্য দায়ী। দুগ্ধজাত খাবারের খাবার গ্রহণের ফলে এ জাতীয় লোকজনকে পেট ফুলে যাওয়া, গ্যাস এবং তীব্র ব্যথা হতে পারে। আপনি যদি ল্যাকটোজ অসহিষ্ণু হন তবে কোনও দুগ্ধজাত খাবার গ্রহণ করবেন না। ল্যাকটোজ সমৃদ্ধ খাবার খাওয়ার পরে এটি আপনাকে পেটের ব্যথা থেকে বাঁচায়। এটি নিশ্চিত করার জন্য আপনি কোনও ডাক্তারের সাহায্য চাইতে পারেন।


পেটের আলসার

আলসার খাওয়ার পরে ব্যথার সবচেয়ে বড় কারণ বলে জানা যায়। আলসার পাকস্থলীর অভ্যন্তরে বা তার উপরে অন্ত্রগুলিতে উপস্থিত একটি নরম পেট। অ্যাসিডিক খাবার বা পানীয় গ্রহণের ফলে পেটে উত্পাদিত অ্যাসিড বা খাবারকে প্রভাবিত করে পেটে ব্যথা হতে পারে। পেটের আলসার চিকিৎতসার জন্য অ্যান্টিবায়োটিকগুলির জন্য আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।


সিলিয়াক ডিজিজ

রোগ প্রতিরোধ ক্ষমতাতে প্রভাব ফেললে আপনি সিলিয়াক রোগে ভুগেন। আঠা, রাই, মল্ট, পরাগ, গ্রাহাম আটা, সুজি এবং গমের একটি প্রোটিন রয়েছে। আপনি যখন আঠালো অসহিষ্ণু হন, তখন এ জাতীয় খাবারগুলি আপনার ক্ষুদ্রান্ত্রের অভ্যন্তরের পৃষ্ঠে প্রদাহ সৃষ্টি করে যা প্রতিরোধের প্রতিক্রিয়াটিকে প্রভাবিত করে। এই সমস্ত পেটে ব্যথা এবং ফুলে যাওয়ার দিকে পরিচালিত করে। তাই সিলিয়াক রোগে আক্রান্ত লোকদের একটি আঠালো মুক্ত ডায়েট দেওয়া উচিত। তাদের তাত্পর্যযুক্ত মাংস, ফলমূল, আলু, শাকসবজি এবং ওয়াইন জাতীয় আঠালোযুক্ত পানীয় এবং খাবারগুলি এড়ানো উচিত।


খাদ্য বিষক্রিয়া হতে পারে

ক্ষতিকারক অণুজীবগুলি সংক্রামক খাদ্য বা পানীয়ের মাধ্যমে আমাদের হজম প্রক্রিয়ায় যুক্ত হয়। এই উপাদানগুলি খাদ্য বিষক্রিয়া হতে পারে। পানীয় বা খাবারের ২-৪ ঘন্টা পরে লক্ষণগুলি শুরু হতে পারে। তবে কিছু পরিস্থিতিতে লক্ষণগুলি দেখাতে দুদিন সময় লাগতে পারে। এই বিষক্রিয়াগুলি থেকে মুক্তি পেতে আপনার আরও বেশি তরল গ্রহণ করা উচিত। আপনারও এটি নিয়ে বিশ্রাম নেওয়া উচিত। এছাড়াও কাঁচা বা রান্না করা নোংরা জায়গায় খাওয়া এড়িয়ে চলুন।


পিত্তথলির মতো আরও কিছু শর্ত, খুব দ্রুত বা অত্যধিক খাবার এবং অম্বল পোড়ানো খাওয়ার পরে পেটের কারণ। আপনার যদি পেটে এমন তীব্র ব্যথা হয় যে আপনার এমনকি বসতেও অসুবিধা হচ্ছে তবে আপনার ডাক্তারের সাথে দেখা করতে হবে। এবং যদি রক্তাক্ত মল বমি বমি ভাব, হলুদ ত্বক, তীব্র কোমলতা এবং অবিরাম মল নিয়ে আসে তবে আপনার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.