স্নান করে বেরোনোর পর কখনই এই ভুলগুলো করবেন না, শরীরের বড়সড় ক্ষতি হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: স্নানের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। স্নানের সময় ত্বক ও চুলের সর্বনাশ হওয়ার আগে সতর্ক হোন এখন থেকেই। স্নান করার পর এসব ভুল এড়িয়ে চলুন অবশ্যই। 


সুন্দর ত্বক ও চুল সবাই পছন্দ করে। পরিবর্তিত জীবনধারার কারণে যত্ন নেওয়া খুব কঠিন। এমন পরিস্থিতিতে আপনি বাজারের অনেক পণ্য ব্যবহার করেন। এছাড়াও বাইরে থেকে আসার পর ক্লান্তি দূর করতে স্নান করি। যদিও স্নান করার সময় আমরা কিছু ভুল করে থাকি, যা ক্ষতি করে। 


স্নান করা নিয়ে নানা মুনির নানা মত থাকলেও বিশেষজ্ঞদের মতে,  স্নান করার জন্য কোনও সময় নেই। নিজের পছন্দমতো যে কোনও সময়ই স্নান করা যেতে পারে।  তবে রূপচর্চায় ক্ষেত্রে স্নানের বিষয়টা স্নানের বেশ জটিল। রুপচর্চার ক্ষেত্রে ত্বক ও চুল ভীষণ গুরুত্বপূর্ণ। এবং এগুলোর সঠিক যত্ন না নিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। কিন্তু  স্নানের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। স্নানের সময় ত্বক ও চুলের সর্বনাশ হওয়ার আগে সতর্ক হোন এখন থেকেই। স্নান করার পর এসব ভুল এড়িয়ে চলুন অবশ্যই। 


মুখে তোয়ালে ঘষা


স্নানের পর তোয়ালে দিয়ে মুখ ভালো করে মুছে নেন অনেকেই। কিন্তু এমনটা করলে আপনার অনেক ক্ষতি হতে পারে। ক্ষতি হতে পারে মুখের ত্বকের। খসখসে হতে পারে মুখের চামড়া। তাই মুখে তোয়ালে ঘষে না দিয়ে হালকা হাতে মুখ শুকিয়ে নিন।


ভেজা চুলে চিরুনি ব্যবহার করা

যদি আপনার চুল এখনও ভিজে থাকে তবে আপনি চিরুনিটি পেঁচিয়ে অনেক ক্ষতি করতে পারেন। ভেজা চুল খুব স্পর্শকাতর। সেই সময় চুলে চিরুণি চালালে বা ড্রায়ার দিয়ে শুকিয়ে নিলে চুল পড়া শুরু হবে এবং চুলেরও ক্ষতি হবে। একবার চুল পড়া শুরু হলে তা দ্রুত বন্ধ হয় না। তাই চুলকে প্রাকৃতিকভাবে শুকাতে দিন।


চুলের যত্নের জন্য বর্তমানে আমরা কত কি রাসায়নিকযুক্ত প্রো়ডাক্ট ব্যবহার করি। কিন্তু আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন আমাদের দিদিমা-ঠাকুমাদের চুল কত মজবুত আর ঘন ছিল। অথচ জিজ্ঞাসা করলে জানতে পারেন শুধু সাধারণ নারকেল তেল আর মাসে একবার শ্যাম্পু ছাড়া তারা আর কোনও রাসায়নিকযুক্ত প্রো়ডাক্ট ব্যবহার করেনি। অথচ এখনও তাদের চুল কত সুন্দর।


ক্ষতিকারক রাসায়নিকযুক্ত ক্রিম এড়িয়ে চলুন

বাজারে অনেক ধরনের ক্রিম এবং ময়েশ্চারাইজার পাওয়া যায়, তবে আপনাকে দেখতে হবে যে তাদের মধ্যে রাসায়নিকের পরিমাণ যত কম হবে, রাসায়নিক ত্বকের জন্য তত বেশি ক্ষতিকারক হবে। এক্ষেত্রে ক্রিম ও ময়েশ্চারাইজার ছাড়াও তেল ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের ক্ষতি করবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.