কামরাঙার যত গুণ

 


ODD বাংলা ডেস্ক: প্রতিদিন ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ফলের তালিকায় কলা, আপেল থাকলেও কামরাঙা খুব একটা থাকে না। কামরাঙার যে জনপ্রিয়তা নেই, এমনও নয়। কামরাঙা মাখার একটা আলাদা স্বাদ রয়েছে।


শরীরের যত্নেও দারুণ কাজ করে কামরাঙা। ভিটামিন সি, ই, ফাইবার, মিনারেলস, ফসফরাস, ম্যাগনেশিয়ামসমৃদ্ধ এই ফল অনেক পরিচিত ফলের চেয়ে বেশি উপকারী। এর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।  

 

খাবার পাতে অনায়াসে রাখতে পারেন কামরাঙা। কিন্তু কেন রাখবেন, তা জেনে নেওয়াও জরুরি।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভিটামিন সি সমৃদ্ধ কামরাঙা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে এই ফল। আয়রনের ঘাটতি মেটাতেও কামরাঙার জুড়ি মেলা ভার। হাড় এবং পেশি মজবুত করতেও কামরাঙার আলাদা গুরুত্ব রয়েছে।

 

কোষ্ঠকাঠিন্য কমায়

কামরাঙায় ফাইবারের পরিমাণ প্রায় ৩০ গ্রাম। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যারা ভুগছেন, প্রতিদিন এক টুকরা কামরাঙা খেতে পারেন। তাহলেও উপকার পাবেন।

 

ওজন নিয়ন্ত্রণে রাখে

কামরাঙা ফাইবারের সমৃদ্ধ উৎস। এতে ক্যালরির পরিমাণও অনেক কম। ফলে যারা ওজন কমাতে চাইছেন, কামরাঙা তাদের জন্য আদর্শ ফল হতে পারে। এটি হজমের গোলমাল সামাল দিতেও দারুণ ভূমিকা পালন করে। ঠিকমতো হজম না হলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। কামরাঙা সেই আশঙ্কা কমিয়ে দেয়।

 

গর্ভস্থ শিশুর শারীরিক বিকাশ

অন্তঃসত্ত্বা অবস্থায় হবু মা এবং গর্ভস্থ শিশুর যত্ন নিতে কামরাঙা আদর্শ। এর কার্বোহাইড্রেট, মিনারেলস, ভিটামিনের মতো উপাদান শিশুর বেড়ে ওঠায় বিশেষ সহায়তা করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.