লক্ষ্মী পুজোয় মাকে ভোগ দিন এই বিশেষ কয়টি খিচুড়ি, রইল কয় ধরনের খিচুড়ির রেসিপির হদিশ

 


ODD বাংলা ডেস্ক: মায়ের ভোগে খিচুড়ি আবশ্যক। জেনে নিন পুজোর দিন কেমন করে বানাবেন খিচুড়ি। রইল রেসিপির হদিশ। লক্ষ্মী পুজোয় মাকে ভোগ দিন এই বিশেষ কয়টি খিচুড়ি, রইল কয় ধরনের রেসিপি।


মায়ের ভোগে খিচুড়ি আবশ্যক। জেনে নিন পুজোর দিন কেমন করে বানাবেন খিচুড়ি। রইল রেসিপির হদিশ। 


ভোগের খিচুড়ি

উপকরণ- সোনামুগ ডাল (৫০০ গ্রাম), গোবিন্দ ভোগ চাল (৫০০ গ্রাম), সরষের তেল (১৫০ গ্রাম), ঘি (৫০ গ্রাম), নারকেল কুচি (১ কাপ), তেজপাতা (৫-৬ টা), শুকনো লঙ্কা (৭-৮টি), গোটা জিরে (১ চা চামচ), আদা বাটা (২ চা চামচ), জিরে গুঁড়ো (দেড় চা চামচ), কাঁচা লঙ্কা (৪ থেকে ৫টি), নুন (স্বাদ মতো), চিনি (হাফ চামচ), গরম মশলা (১ চা চামচ), জল (দেড় লিটার)


পদ্ধতি- প্রথমে কড়াই মাঝারি আঁচে বসান। এবার সোন মুগ ডাল শুকনো খোলায় ভেজ নিন। অল্প করে ভাজবেন, লাল করে ভাজবেন না। এই সময় ক্রমাগত নাড়তে থাকুন তা না হলে ধরে যাবে। এবার তা নামিয়ে একটি পাত্রে রাখুন। এবার ফের কড়াই গরম করুন। কড়াই গরম হলে তাতে তেল দিন। গরম হলে তাতে ঘি দিন। গরম হয়ে গেলে তেজপাতা দিন। শুকনো লঙ্কা দিন। এবার জিরে দিয়ে নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে নারকেল কুচি দিন। আদা বাটা দিয়ে ভালো করে নাড়ুন। এবার ভেজে রাখা ডাল দিন। মশলা দিয়ে ৩ থেকে ৪ মিনিট ভালো করে ভেজে নিন। এতে দিন গোবিন্দ ভোগ চাল। এবার মশলার সঙ্গে চাল ও ডাল ভালো করে কষিয়ে নিন। দিন হলুদ, জিরে, স্বাদ মতো নুন ও লঙ্কা। ভলা কোর মিশিয়ে গুড়ো মশলা দিন। ভাল করে কষাতে থাকুন। হয়ে গেলে জল দিয়ে ঢাকা দিয়ে দিন। তৈরি ভোগের খিচুড়ি। 


সবজি ভুনা খিচুড়ি

উপকরণ- গোবিন্দভোগ চাল (২০০ গ্রাম), ভাজা মুগ ডাল (২৫০ গ্রাম), টমেটো কুচি (হাফ কাপ), আদা বাটা (২ টেবিল চামচ), সাদা জিরে (১ চা চামচ), ঘি (৫০ গ্রাম) সাদা তেল (৬ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৬-৭টি), তেজপাতা (২টি), আলু-কপি-মটর শুটি (পরিমাণ মতো), নুন-চিনি (স্বাদমতো), নারকেল কুচি (হাফ কাপ), 


পদ্ধতি- প্রথমে সব সবজি কেটে নুন-হলুদ মাখিয়ে রাখুন। তারপর তা ভেজে নিন। এবার কড়াইয়ে তেল ও ঘি এক সঙ্গে গরম করুন। তাতে তেজপাতা, লঙ্কা, জিরে দিয়ে কষান। এবার আদা, হলুদ, লঙ্কা, টমেটো কুচি দিয়ে নাড়ুন। চিনি ও নুন দিয়ে তারপর চাল-ডাল দিয়ে দিন। সব উপকরণ ভালো করে কষান। এবার জল দিয়ে ঢাকা দিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে ভেজে রাখা সবজি দিয়ে নেড়ে নিন। তৈরি সবজি ভুনা খিচুড়ি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.