ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত এই তিন যোগা করুন, দ্রুত মিলবে উপকার, দেখে নিন

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত রোগী ঘরে ঘরে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে দ্রুত বদলে ফেলতে হয় জীবনযাত্রা। নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে খাওয়া দাওয়ার বদল আনা আবশ্যক। তা না হলে এই রোগ বড় আকার নিতে পারে। এমনকী, মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে ডায়াবেটিস। তাই সুস্থ থাকতে চাইলে ডায়াবেটিসের রোগীরা নিয়মিত এই কয়টি এক্সারসাইজ করুন। দ্রুত মিলবে উপকার।   


বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগে আক্রান্ত হওয়ার পালা। এই সময় হাইপার টেনশন, কিডনির রোগ, হার্টের রোগ থেকে শুরু করে একাধিক জটিলতা দেখা দিচ্ছে। এর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ডায়াবেটিস। বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত রোগী ঘরে ঘরে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে দ্রুত বদলে ফেলতে হয় জীবনযাত্রা। নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে খাওয়া দাওয়ার বদল আনা আবশ্যক। তা না হলে এই রোগ বড় আকার নিতে পারে। এমনকী, মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে ডায়াবেটিস। তাই সুস্থ থাকতে চাইলে ডায়াবেটিসের রোগীরা নিয়মিত এই কয়টি এক্সারসাইজ করুন। দ্রুত মিলবে উপকার।   


ধনুরাশন করতে পারেন 

প্রথমে উপুর হয়ে মাটিতে শুয়ে পড়ুন। পা রাখুন টানটান। কপাল মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার পা পিছন দিকে অর্থাৎ আকাশের দিতে বেঁকিয়ে তুলে নিন। এবার হাত দিয়ে গোড়ালি ধরে নিন। এবার গোড়ালিটি ওপরের দিকে টানুন। জোরে জোরে নিঃশ্বাস নিন। কিছুক্ষণ পর ছেড়ে দিন। এভাবে মিলবে উপকার। 


বালাসন করতে পারেন

প্রথমে দুই পা মুড়ে মাটিতে বসুন। এবার দুই কান স্পর্শ করে দুই হাত মাথার ওপর তুলুন। এবার স্বাভাবিকভাবে শ্বাস ছাড়তে ছাড়তে দুই হাত সোজা রেখে মাথা সামনের দিকে ঝুঁকিয়ে কপাল মাটিতে ঠেকান। এই সময় হাতের চেটো মাটিতে ঠেকিয়ে রাখবেন। এই অবস্থায় ৩০ সেকেন্ড স্থির থাকুন এবং শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ৩০ সেকেন্ড পর আসলন ত্যাগ করে শবাসনে বিশ্রাম নিন। এই ভাবে মোট তিনবার আসনটি করতে পারেন।


পশ্চিমত্তাসন করতে পারেন

বয়স বাড়ার সঙ্গে অনেকে যোগা করতে ভয় পান। সেক্ষেত্রে করতে পারেন পশ্চিমত্তাসন। এই ব্যায়াম মাটিতে বসে করতে হয়। ফলে ভয়ের কিছু নেই। এই আসন করতে প্রথমে মাটিতে সোজা হয়ে বসুন। এবার পা সামনের দিকে টানটান করুন। হাত ওপর দিকে তুলুন। টান টান রাখুন। এই অবস্থায় পায়ের আঙুল স্পর্শ করুন। এই অবস্থায় ৩০ সেকেন্ড থাকুন। তারপর পূর্বের অবস্থায় ফিরে যান।  


নানা কারণে এই রোগ দেখা দিতে পারে। তবে, মূলত ডিপ্রেশনের কারণে বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্তের সমস্যা। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রার কারণে ও হতে পারে ডায়াবেটিস। 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.