খাদ্যতালিকায় যোগ করুন এই ১০টি খাবার, শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া হবে উন্নত



 ODD বাংলা ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর বাসা বাঁধে নানান রোগ। ডায়াবেটিস, হার্টের রোগ থেকে প্রেসারের সমস্যার মতো নানান জটিলতায় ভুক্তভোগী প্রায় সকলে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধলে বদলে ফেলতে হয় সম্পূর্ণ জীবনযাত্রা। চলতে হয় চিকিৎসকরে পরামর্শ মেনে। তাই সময় থাকতে সচেতন হন। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যতালিকায়। আজ টিপস রইল এক কঠিন রোগ প্রসঙ্গে। শরীর সুস্থ রাখতে ব্লাড সার্কুলেশন ঠিক রাখা প্রয়োজন। এবার খাদ্যতালিকায় যোগ করুন কয়টি খাবার। এই ১০টি খাবার খেলে শরীর থাকবে সুস্থ। জেনে নিন কী কী খাবেন।   


ব্ল্যাকবেরি ফল খেতে পারেন। রোজ ১ কাপ করে ব্ল্যাকবেরি খাবেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে রাখতে রোজ পুষ্টিকর খাবার খান। এতে কনস্টিপেশনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মেনে চলুন এই টিপস। ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে চাইলে রোজ ব্ল্যাকবেরি খান। 


রোজ বাদাম খান। ছোট কাপের এক কাপ আমন্ড ও আখরোট খান। এটি শরীরে পুষ্টি জোগায়। একাধিক উপকারী উপাদান আছে এই খাবারে। এটি ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে সাহায্য করে। ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে এই চাইলে অবশ্যই খাদ্যতালিকায় যোগ করুন বাদাম। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে যে কোনও জটিলতা। 


আদা খান নিয়ম করে। এটি হজম ক্ষমতা উন্নত করে। বমি বমি ভাব দূর করে। সঙ্গে শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে। শরীর সুস্থ রাখতে রক্ত সঞ্চালন ঠিক রাখা খুবই প্রয়োজন। তাই নিয়ম করে আদা চা খেতে পারেন। কিংবা আদা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার খান। এতেও মিলবে সমান উপকার। শরীর থাকবে সুস্থ। 


রোজ খান তরমুজ। এতে আছে লাইকোপিন ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এটি রক্ত সঞ্চালন ঠিক রাখে। শরীর সুস্থ রাখতে তরমুজের ভূমিকা বিস্তর। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ তরমুজের শরবত খান। কিংবা খাদ্যতালিকায় যোগ করুন তরমুজ। এতে মিলবে উপকার। একাধিক ফলে থাকা উপকারী উপাদান শরীর রাখবে সুস্থ। 


খেতে পারেন সাইট্রাস ফল। কমলা লেবু, আঙুর রয়েছে সাইট্রাস ফলের তালিকায়। তেমনই ডাম্বুরা ও লেবুর মতো ফলেও সাইট্রাস ফল হিসেবে গণ্য করা হয়। তাই নিয়ম করে খেতে পারেন এমন একটি ফল। এতে আছে ভিটামিন সি। এই সকল ফল শক্তিশালী অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পূর্ণ। যা শরীরের প্রদাহ কমাতেও সাহায্য করে। 


রোজ ১ বাটি করে ওটস খান। ব্রেকফাস্টে খেতে পারেন ওটস। এটি শুধু ওজন কমাতে সাহায্য করে এমন নয়। সঙ্গে এর গুণে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে। ওটস প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য পূর্ণ। শরীরকে ফ্রি রাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। 


রোজ ১ টুকরো করে ডার্ক চকোলেট খান। এতে আছে কোকোর মতো উপাদান। আছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড। যা শরীরে রক্ত প্রবাহকে উন্নত করে। শরীর সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, তেমনই রক্ত সঞ্চালন ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ডার্ক চকোলেট খেলে দূর হবে মানসিক চাপ। 


খেতে পারেন অ্যাভোকাডো। এই ফল দিয়ে স্মুদি বানিয়ে খান। কিংবা খান অ্যাভোকাডো টোস্ট। এটি এল-কার্নিটাইন নাম অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এটি বিপাকীয় হার ঠিক রাখে। শরীরে বাড়তি মেদ কমায়। তেমনই মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এর সঙ্গে শরীরে রক্তচলাচল ঠিক রাখে। শরীর সুস্থ রাখতে ও রক্ত চলাচল ঠিক রাখতে খেতে পারেন অ্যাভোকাডো। 


খেতে পারেন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ। খাদ্যতালিকায় রাখুন স্যালমন মাছ। এটি হার্ট ভালো রাখে। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীর রাখে সুস্থ। এই মাছ থেকে রক্ত চলাচল ঠিক হয়। এতে নানান জটিলতা থেকে মুক্তি মেলে। তাছাড়াও, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত স্যালমন মাছ শরীরে একাধিক জটিলতা থেকে মুক্তি দেয়।


খেতে পারেন রসুন। এতে রয়েছে অ্যালিসিন উপাদান। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা শরীরের সকল অঙ্গে রক্ত সরবরাহ ঠিক রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে রোজ ১ কোয়া করে রসুন খেতে পারেন। এতে মিলবে উপকার।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.